আজ রায় হবে কিনা বলার এখতিয়ার নেই: আইনজীবী

আপডেট: অক্টোবর ২৯, ২০১৮

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় অনুপস্থিতিতে বিচারিক কার্যক্রম চলা নিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার লিভ টু আপিল খারিজের পর তার আইনজীবী জয়নুল আবেদীন জানিয়েছেন, বিচারিক আদালতে সোমবার এ মামলার রায় হবে কিনা সে বিষয়ে তার বলার এখতিয়ার নেই।

আজ সোমবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারিক কার্যক্রম চলা নিয়ে আপিল আদালত খারিজ করে দেয়ার পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, অনেক সময় দেখা যায় রায়ের দিন ঠিক করেও পরবর্তীতে আদালত স্ব-ইচ্ছায় সে তারিখ পরিবর্তন করেন। এখন আদালত রায় দেবেন কি দেবেন না এ মুহূর্তে সেটা বলার এখতিয়ার আমাদের নেই।

তবে রোববার (২৮ অক্টোবর) অ্যাটর্নি জেনারেল জানিয়েছিলেন, ‘যদি ডিসমিসড (খারিজ) হয়ে যায় তাহলে হয়তো আগামীকাল (সোমবার) রায় প্রদান করা সম্ভব হবে।’

বকশীবাজার কারা অধিদপ্তরের মাঠে নির্মিত অস্থায়ী আদালত ভবনে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারকাজ চলছিল। নিরাপত্তার কারণ উল্লেখ করে ৪ সেপ্টেম্বর ওই মামলার বিচার কার্যক্রম পরিচালনার জন্য পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের ৭ নম্বর কক্ষকে অস্থায়ী আদালত হিসেবে ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

এ মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ বিচারক মো. আখতারুজ্জামান ২০ সেপ্টেম্বর এক আদেশে খালেদা জিয়ার অনুপস্থিতিতে মামলাটির বিচার কার্যক্রম চলবে বলে আদেশে দেন। এর বিরুদ্ধে গত ২৭ সেপ্টেম্বর হাইকোর্টে রিভিশন আবেদনটি করেন খালেদা জিয়া। যেটি ১৪ অক্টোবর খারিজ হয়ে যায়।
এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন খালেদা জিয়া।
এর মধ্যে বিচারিক আদালত এ মামলার রায়ের জন্য ২৯ অক্টোবর দিন ঠিক করেছেন।