আট বছরে জনসংখ্যায় চীনকে টপকে যাবে ভারত

আপডেট: জুন ১৯, ২০১৯
0

আগামী ৮ বছরে জনসংখ্যায় চীনকে টপকে যাবে ভারত। ২০৫০ সালে বিশ্বের মোট জনসংখ্যা দাঁড়াবে ৯৭০ কোটি। মানে বাড়বে প্রায় ২০০ কোটির মতো। বর্তমান শতকের শেষে, পৃথিবী পৌঁছে যাবে জনসংখ্যা ধারণের প্রায় শেষ পর্যায়ে। লোক সংখ্যা দাঁড়াবে ১১০০ কোটি মতো। আর সেই বিচারে ভারতের অবদান হতে চলেছে সবচেয়ে বেশি। কারণ, আগামী আট বছরের মধ্যে ভারত চীনকে টপকে পৃথিবীর সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ হয়ে যাবে। রাষ্ট্রসংঘের সাম্প্রতিক রিপোর্টে এমন কথাই উঠে এসেছে।
আন্তর্জাতিক ক্ষেত্রে মহিলা পিছু সন্তান ধারণের সমীকরণ ১৯৫০ সালের ৩.‌২ থেকে কমে ২০১৯ সালে হয়ে দাঁড়িয়েছে ২.‌৫।

২০৫০ সালে সেই সংখ্যাটাই কমে দাঁড়াবে ২.‌২। কিন্তু দেখা যাচ্ছে, তাতেও জনসংখ্যা বাড়বে অনেকটাই। কারণ জন্মের হারের তুলনায় মানুষের গড় আয়ু আগের থেকে অনেকটাই বেড়েছে। যে কারণে, জনসংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বলা হয়েছে, ২০৫০ সালে পৃথিবীর মোট জনসংখ্যার বেশিরভাগেরই বাসস্থান হবে ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, কঙ্গো, ইথিওপিয়া, তানজানিয়া, ইন্দোনেশিয়া, মিশর ও আমেরিকায়।

আফ্রিকা ও পাশ্ববর্তী এলাকায় ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা প্রায় ৯৯ শতাংশ বৃদ্ধি পাবে বলে মনে করা হয়েছে। তবে এর মধ্যে ইউরোপের জনসংখ্যা বাড়বে সবচেয়ে কম। সবচেয়ে বেশি বাড়বে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বাদে ওশিয়ানিয়ার জনসংখ্যা।
বলা হয়েছে, গড় স্বাস্থ্য পরিষেবা বৃদ্ধি হওয়ার কারণে মানুষের গড় আয়ু বেড়েছে। যার ফলে দ্রুত জনসংখ্যা বাড়ছে।

শিক্ষা ও সচেতনতার অভাবে বেশিরভাগ পিছিয়ে পড়া দেশেই দ্রুত জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে মনে করা হচ্ছে। কিন্তু এই বিস্ফোরণ কীভাবে নিয়ন্ত্রণ করা যাবে, তা এখনও কারও কাছে পরিষ্কার নয়। ‌‌

LEAVE A REPLY