এই সাপ্তাহে সেরা কয়েকটি চাকরি

আপডেট: জুন ৯, ২০১৭

নবম গ্রেডে ১৪০ জন নিয়োগ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ‘নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম (চতুর্থ পর্ব)’ প্রকল্পে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। নয় ধরনের সম্পূর্ণ অস্থায়ী পদে প্রকল্প মেয়াদকালীন এই নিয়োগ পাবেন ১৪০ জন প্রকৃত বাংলাদেশি প্রার্থী।

পদসমূহ

প্রোগ্রাম অফিসার ৭২ জন, হিসাবরক্ষণ কর্মকর্তা একজন, ডকুমেন্টেশন অফিসার দুজন, গবেষণা কর্মকর্তা দুজন, বৈজ্ঞানিক কর্মকর্তা ২২ জন, হেড কাম ক্লিনিক্যাল সাইকোলজিস্ট (ন্যাশনাল ট্রমা কাউন্সেলিং সেন্টার) পদে একজন, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ২১ জন, আইন কর্মকর্তা ১৮ জন এবং সহকারী প্রোগ্রামার একজনসহ মোট ১৪০ প্রার্থীকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদমর্যাদা অনুযায়ী পদসংশ্লিষ্ট বিষয়ে স্নাতক থেকে স্নাতকোত্তর পর্যন্ত প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। পাশাপাশি প্রার্থীদের কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তি অনুযায়ী অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

বয়স

গত ৩১ মে, ২০১৭ অনুযায়ী আবেদনকারীদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী নবম গ্রেডের পদে বেতন নির্ধারিত আছে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। বিজ্ঞপ্তি অনুযায়ী ওই গ্রেডের এই নয়টি পদের সাকুল্য বেতন দেওয়া হবে প্রতি মাসে ৩৫ হাজার ৬০০ টাকা।

আবেদন প্রক্রিয়া

নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফরমটি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.mowca.gov.bd) পাওয়া যাবে। ফরমটি প্রার্থীর নিজ হাতে বা টাইপ করার মাধ্যমে পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্রসহ ডাক বা কুরিয়ার সার্ভিসযোগে বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনের মধ্যে পাঠাতে হবে। আবেদন করার ঠিকানা ‘উপসচিব (উন্নয়ন-২), মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, পরিবহন পুল ভবন, কক্ষ নং-৮১১, সচিবালয় লিংক রোড, ঢাকা-১০০০’।

কর্মকমিশন সচিবালয়ে ৩৬৯ নিয়োগ

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়। বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিভিন্ন মন্ত্রণালয়ে ও সরকারি প্রতিষ্ঠানে ২৩ ধরনের পদে ৩৬৯ জন এই নিয়োগ পাবেন।

পদসমূহ

প্রকৌশলী প্রশিক্ষক (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, সিনিয়র সাইফার অফিসার দুজন, চিফ ইন্সট্রাক্টর ছয়জন, সিনিয়র স্বাস্থ্য-শিক্ষা অফিসার ২০ জন, সহকারী প্রোগ্রামার (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) আটজন, হিসাবরক্ষণ কর্মকর্তা (অস্থায়ী) দুজন, মেডিকেল অফিসার (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) ১৫২ জন, প্রিন্টিং ম্যানেজার একজন, অ্যানেসথেসিওলজিস্ট একজন, রেডিওলজিস্ট (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, ব্যাকটেরিওলজিস্ট (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, পরিসংখ্যান কর্মকর্তা ৬০ জন, সহকারী প্রকৌশলী-সিভিল (স্থায়ী বা অস্থায়ী) ১৭ জন, সহকারী প্রকৌশলী-তড়িৎ (অস্থায়ী) দুজন, সহকারী প্রত্নতাত্ত্বিক প্রকৌশলী দুজন, জেলা ক্রীড়া অফিসার ১২ জন, প্রভাষক (অস্থায়ী) ১৩ জন, এস্টিমেটর (তড়িৎ) একজন, ড্রাফটসম্যান ২৯ জন, পরিদর্শক (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) একজন, উপসহকারী প্রকৌশলী-সিভিল (মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত) ১৯ জন এবং মোটরযান পরিদর্শক (অস্থায়ী) ১৮ জনসহ মোট ৩৬৯ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদমর্যাদা অনুযায়ী আবেদনের জন্য প্রার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা পাস থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ ছাড়া প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত দক্ষতার পাশাপাশি বিভিন্ন মেয়াদে অভিজ্ঞতাসম্পন্নও হতে হবে।

বয়স

১ মে-২০১৭ অনুযায়ী প্রথম তিনটি পদের জন্য প্রার্থীদের সর্বোচ্চ বয়স যথাক্রমে ৪৫, ৪০ ও ৩৫ বছর হতে হবে। এ ছাড়া অন্য পদগুলোর জন্য আবেদনকারীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

পদমর্যাদা অনুযায়ী নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে ১৬ হাজার থেকে ৬৭ হাজার ১০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

টেলিটক (bpsc.teletalk.com.bd) বা বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (www.bpsc.gov.bd) ওয়েবসাইট থেকে অনলাইনে নির্ধারিত আবেদনপত্র ‘বিপিএসসি ফরম-৫এ’ পূরণ করে এবং ফি জমা দিয়ে আবেদন করতে হবে। প্রার্থীরা শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী একাধিক পদে আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে প্রতিটি পদের জন্য আলাদা করে রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে। আবেদনের জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুসরণ করতে হবে। আবেদন করা যাবে ৩০ জুন, ২০১৭ সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সাংবাদিক নিয়োগ দিচ্ছে ডেইলি স্টার

ইংরেজি দৈনিক পত্রিকা ডেইলি স্টারের অনলাইন বিভাগের জন্য জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ‘সিনিয়র অনলাইন জার্নালিস্ট’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

যেকোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে কমপক্ষে ছয় বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীদের ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। এ ছাড়া আন্তর্জাতিক এবং খেলাধুলাবিষয়ক সংবাদসহ অন্য সব বিষয়ে কাজ করার সক্ষমতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ছবিসহ জীবনবৃত্তান্ত ডাকযোগে এবং ই-মেইল (hr@thedailystar.net) করার মাধ্যমে পাঠিয়ে আবেদন করতে পারবেন। ডাকযোগে আবেদনের ঠিকানা ‘ইনচার্জ, এইচআর, দ্য ডেইলি স্টার সেন্টার, ৬৪-৬৫ কাজী নজরুল ইসলাম এভিনিউ, ঢাকা-১২১৫’। আবেদন করা যাবে ১৬ জুন, ২০১৭ পর্যন্ত।

বিভিন্ন পদে ৪৫ জন নিয়োগ বিআরটিসিতে

বিভিন্ন স্থায়ী পদে জনবল নিয়োগ দেবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী সাত ধরনের পদে ৪৫ জন প্রকৃত বাংলাদেশি নাগরিক এই নিয়োগ পাবেন।

পদসমূহ

সহকারী প্রশাসনিক কর্মকর্তা পদে তিনজন, উপসহকারী প্রকৌশলী (সিভিল) একজন, পরিযান পরিদর্শক দুজন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১৭ জন, আমিন (সার্ভেয়ার) পদে একজন, কার্যসহকারী একজন, ২০ জন নিরাপত্তা প্রহরীসহ মোট ৪৫ প্রার্থীকে এই নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

পদমর্যাদা অনুযায়ী প্রার্থীদের অষ্টম শ্রেণি পাস থেকে স্নাতক পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিভিন্ন মেয়াদে অভিজ্ঞতার পাশাপাশি পদসংশ্লিষ্ট ক্ষেত্রে দক্ষতাসম্পন্ন হতে হবে।

বয়স

১৩ জুলাই, ২০১৭ অনুযায়ী প্রার্থীদের বয়স হতে হবে অনূর্ধ্ব-৩০ বছর এবং মুক্তিযোদ্ধা কোটায় সর্বোচ্চ ৩২ বছর।

বেতন

পদমর্যাদা অনুযায়ী নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে আট হাজার ২৫০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রার্থীর নিজ তথ্যাবলি আবেদনপত্রে উল্লেখ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ কুরিয়ার সার্ভিস বা ডাকযোগে পাঠিয়ে আবেদন করা যাবে। আবেদন করার ঠিকানা ‘মো. হামিদুর রহমান, পরিচালক, প্রশাসন ও অপারেশন, বিটিআরসি, ২১ রাজউক এভিনিউ, ঢাকা-১০০০’। আবেদন করা যাবে ১৩ জুলাই, ২০১৭ পর্যন্ত।