ওষুধ ছাড়াই দূর করুন আঁচিল

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০১৯

আঁচিল নিয়ে অনেককেই খুবই সমস্যায় পড়তে হয়। বহু চিকিৎসক কাছে গিয়ে আর ওষুধ খেয়েও কোনো ভাবে এর হাত থেকে বাঁচা যায় না। আবার আঁচিলকে গুরুত্ব না দিলে তা থেকে হতে পারে বড় ধরনের অসুখ। কিন্তু জানেন কি ওষুধ ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে কমানো সম্ভব আঁচিল।

আপেল সিডার ভিনেগারে ভেজানো তুলা আঁচিলের উপর রেখে দিন সারা রাত। এভাবে পাঁচ দিন করুন। আপেল সিডার ভিনেগারে প্রচুর অ্যাসিড রয়েছে। এই অ্যাসিড প্রাকৃতিক ভাবে আঁচিল পুড়িয়ে দেয়। ফলে আঁচিলের বৃদ্ধি হয় না।

অ্যালোভেরা

একটি অ্যালোভেরা পাতা কেটে নিন। ভিতরের থকথকে জেলিটা আঁচিলের জায়গায় লাগিয়ে দিন। কয়েকদিন করলেই দেখবেন আঁচিল শুকিয়ে যাবে। নিজে থেকে পড়েও যাবে। অ্যালোভেরার মধ্যে যে ম্যালিক অ্যাসিড থাকে তার কারণেই আঁচিল দূর হয়।

বেকিং পাউডার

ক্যাস্টর অয়েল এবং বেকিং পাউডারের একটি মিশ্রণ তৈরি করে ফেলুন। মিশ্রণটা আঁচিলের উপর ভাল করে লাগিয়ে বেঁধে রাখুন জায়গাটা। সারা রাত এই ভাবে রাখতে হবে। দুই-তিন দিন পরই ফল পেতে শুরু করবেন। ক্রমশই আঁচিল অদৃশ্য হয়ে যাবে।

রসুন

ত্বকের যত্নে রসুন খুবই উপকারি। অ্যালিসিন রয়েছে রসুনে যা অ্যান্টি-মাইক্রোবিয়াল। রসুন থেঁতলে আঁচিলের জায়গায় লাগালে উপকার পাবেন।

কলার খোসা

কলা তো সবাই খান আর তার উপকারিতার কথাও সবাই জানেন। কিন্তু তার খোসা যে কতখানি উপকারি তা কি জানেন? কলার খোসা ত্বককে রক্ষা করে। তাই প্রতিদিন কলার খোসা আঁচিলের উপর ঘষলে ফল নিজেই দেখতে পাবেন।