কেরাণীগঞ্জের রাস্তায় এক হাঁটু কাদা

আপডেট: এপ্রিল ১৪, ২০১৯
কেরাণীগঞ্জের রাস্তার একাংশ

ফারহান ফয়সালঃ

ছবিটি দেখে সবাই মনে করবেন এটা বর্ষা মৌসুমের ছবি । আবার অনেকে ভাবতে পারেন এটা কোন প্রতন্ত্য গ্রামের ছবি । রাস্তার দিকে তাকালে মনেই হয় না যে এটা রাজধানী ঢাকার পাশের উপজেলা কেরানীগঞ্জ এর চিত্র। কিন্তু এটাই হলো দক্ষিন কেরানীগঞ্জের হাসনাবাদের একটি গুরুত্বপূর্ণ রাস্তা চিত্র ।

বুড়িগঙ্গা ১ নং সেতুর নিচ হাসনাবাদ ব্রিজের নিচের রাস্তার এমন বেহাল অবস্থা । নদীর পার থেকে হাসনাবাদ ব্রিজের ঢাল এর আগ পর্যন্ত রাস্তার এমন অবস্থা । ব্রিজের নিচের সব জায়গা জুড়েই চলছে ইট,বালুর রমরমা ব্যাবসা । আর এই ইট,বালুর ব্যাবসার জন্যই রাস্তার এমন অবস্থা হয়েছে । ট্রাক,লরি,সবসময় চলাচল করছে ।

হাসনাবাদ এলাকার অনেক বাসিন্দাদের সাথে কথা বলে জানা গিয়েছে । রাস্তার এমন অবস্থা হওয়াতে তাদের চলাচল করতে প্রচন্ড সমস্যা হয় । একটু বৃষ্টি হলে রাস্তা ব্যবহারের অনউপযোগী হয়ে পরে । সেখানকার বাসিন্দারা বলেন এই রাস্তা ব্যবহার করার মত উপযোগী না। এখানে বর্ষার সময় ছাড়া যে পরিমান কাঁদা থাকে তাতে মনে হয় এখানে বছরের ১২ মাস বর্ষা হয় । আরো বলেন এই রাস্তার উন্নয়ন কাজ খুব জরুরি প্রয়োজন।

এটা একটা ব্যস্ত রাস্তা বলতে পারেন । এখানে রাস্তার যে অবস্থা তা মনে হয় কেউ দেখেইনা । তাই আমরা প্রশাসনের নিকট বলতে চাই সামনে রমজান আসছে তাই যত দ্রুত রাস্তার উন্নয়ন কাজ করে আমাদের কষ্ট দূর করবেন । আর এখানে ব্রিজের নিচে যারা ইট,বালুর ব্যাবসা করছে। তাদের কে নিয়ম মেনে যাতে ব্যাবসা করে সে বিষয়ে সতেচন করে দিবেন । এমন ক্ষোভ জানায় হাসনাবাদ এর অনেক বাসিন্দারা ।

হাসনাবাদ থেকে পানগাও এর দিকে মেইন সড়ক দিয়ে সামনের দিকে কিছুদূর গেলেই হাতের বাম রাস্তা দিয়ে গেলে রাস্তায় দেখা যায় পানি জমে আছে । রাস্তা দিয়ে হাঁটার কোন অবস্থা নেই । পাওয়ার গ্রীডের সামনের সড়কের এমন চিত্র ।