খুলনায় বৃক্ষমেলা উপলক্ষ্যে শিক্ষার্থীদের রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা

আপডেট: জুলাই ১৫, ২০১৯
0

 

মো: আনোয়ার হোসেন আকুঞ্জী, খুলনা ব্যুরোঃ
খুলনায় ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা খুলনা সার্কিট হাউজ মাঠে চলছে। বৃক্ষমেলা উপলক্ষ্যে শিক্ষার্থীদের জন্য রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
প্রতিযোগিতায় খুলনা মহানগরী ও খুলনা জেলার বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। মাধ্যমিক পর্যায়ে অষ্টম থেকে দশম (স্কুল ও দাখিল) শ্রেণির শিক্ষার্থীদের অনধিক ৫০০ শব্দে, উচ্চ মাধ্যামিকের (কলেজ ও কামিল) শিক্ষার্থীদের অনধিক ৭৫০ শব্দে এবং স্নাতক ও স্নাতকোত্তর-এ (কলেজ, বিশ্ববিদ্যালয় ও সিনিয়র মাদ্রাসা) অধ্যায়নরত শিক্ষার্থীদের অনধিক ১০০০ শব্দে রচনা লিখতে হবে। রচনার বিষয়বস্তু ‘শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ’। রচনা স্বহস্তে এ-ফোর সাইজের কাগজে লিখতে হবে এবং প্রতিষ্ঠান প্রধান কর্তৃক প্রত্যয়ন থাকতে হবে। কাভার পেজে পাসপোর্ট সাইজের এক কপি ছবি সংযুক্তসহ প্রতিযোগির পূর্ণ নাম, পিতার নাম, মাতার নাম, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, শ্রেণি, রোল নম্বর, ঠিকানা ও মোবাইল নম্বর লিখতে হবে। রচনা আগামী ২১ জুলাই তারিখের মধ্যে অফিস চলাকালে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), খুলনা বরাবর পৌঁছাতে হবে।
অপরদিকে আজ (বরিবার) থেকে খুলনা শহীদ সোহরাওয়ার্দী কলেজে মাসব্যাপী বৃক্ষরোপন কর্মসূচী শুরু হয়েছে। কলেজ গভর্নিং বডির সভাপতি সাবেক এমপি আলহাজ্ব মিজানুর রহমান মিজান কলেজ প্রাংগনে ৩টি ফলজ বরজ ও ঔষধি চারা রোপনের মাধ্যমে বৃক্ষ রোপন কর্মসূচী উদ্ধোধন করেন।
কলেজ অধ্যক্ষ মাধব চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজ গভর্নিং বডির সদস্য বেগম ফেরদৌসী আলী, আলহাজ্ব আব্দুল জব্বার মোল্লা, হাজী শেখ আব্দুর রশীদ, জামাল উদ্দিন শেখ, শওকত হোসেন, কলেজের উধপাক্ষ্য জিনাত জাহান চৌধুরী প্রমুখ।
পরে কলেজ সভাপতি আলহাজ্ব মিজানুর রহমান মিজান ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃক্ষ চারা বিতরণ করে। মাসব্যাপী বৃক্ষ রোপন কর্মসূচী কলেজে শতধিক চারা রোপন করা হবে।

LEAVE A REPLY