খুলনা মহানগরীর জন্য ৬০৮ কোটি টাকার প্রকল্প একনেক-এ অনুমোদিত

আপডেট: অক্টোবর ৯, ২০১৮

মোঃ আনোয়ার হোসেন আকুঞ্জী, খুলনাঃ
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৬’শ ৭ কোটি ৫৬ লক্ষ টাকা ব্যয়ে ‘‘খুলনা সিটি কর্পোরেশনের গুরুত্বপূর্ণ ও ধ্বংসপ্রাপ্ত রাস্তা মেরামত ও উন্নয়ন প্রকল্প’’ অনুমোদিত হয়েছে। আজ মঙ্গলবার ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। প্রকল্পটি অনুমোদন হওয়ায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনাবাসীর পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’কে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

এ প্রকল্পের আওতায় নগরীর ৩১টি ওয়ার্ডে ৫১৩টি এবং কেন্দ্রীয়ভাবে ৬০টি সহ মোট ৫৭৩টি সড়ক সংস্কার করা হবে। প্রকল্পের আওতায় ৭৮ কিলোমিটার সড়ক কার্পেটিং, ১৫১ দশমিক ৯২ কিলোমিটার সড়ক আরসিসি ঢালাই এবং ৩৩ কিলোমিটার সড়কে সিসি ঢালাইয়ের পরিকল্পনা রয়েছে। কার্পেটিং সড়কসমূহে ২৩৮ কোটি, আরসিসি ঢালাই সড়কসমূহে ৩০৩ কোটি এবং সিসি ঢালাই সড়কসমূহে ৩৬ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। রাস্তা সংস্কার ছাড়াও নগরীর গুরুত্বপূর্ণ মোড়সমূহ সহ নগরীর সৌন্দর্য্য বর্ধনে ব্যয় ধরা হয়েছে ১০ কোটি টাকা।

উল্লেখ্য, সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর ঐকান্তিক প্রচেষ্টায় গত ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে অনুষ্ঠিত একনেক সভায় ‘‘খুলনা মহানগরীর জলাবদ্ধতা নিরসন ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে’’ ৮২৩ কোটি ৭৯ লক্ষ টাকার একটি মেগা প্রকল্প অনুমোদিত হয়। এক মাসেরও কম সময়ের মধ্যে বর্ণিত প্রকল্পটি অনুমোদিত হলো। স্বল্প সময়ে প্রায় ১৪৩২ কোটি টাকার দু’টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন খুলনা মহানগরীর ইতিহাসে এই প্রথম।