গরম থাকবে আরও ৩ দিন, স্বাস্থ্যঝুঁকি এড়াতে যা করবেন

আপডেট: এপ্রিল ২৮, ২০১৯
0

তপ্ত দাবাদহে জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে দেশের মানুষের। গত এক সপ্তাহের বেশি সময় ধরে চলছে রোদের তীব্রতা। আবহাওয়া দপ্তর বলছে, এই গরম থাকবে আরো অন্তত দুই দিন।

গরম থেকে শরীরকে বাঁচাতে চিকিৎসকরা দিয়েছেন বেশ কিছু পরামর্শ। বেনজীর আহমেদ নামে স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসক বলছেন, গরমের সময় শুধুমাত্র সতর্ক থেকে অনেক বিপদ এড়ানোর যেতে পারে।

তিনি জানিয়েছেন, সূর্যের আলো এড়িয়ে চলা, ছাতা ব্যবহার, বেশি করে পানি পান করা, সূতির কাপড় পরা, সঠিক জুতা নির্বাচন, ভারী ও ফাস্টফুড এড়িয়ে চলা, পুরনো বা বাসী খাবার না খাওয়া, ঘরে পানি ভর্তি বালতি রাখা, প্রতিদিন অবশ্যই গোসল করা, হিট স্ট্রোকের ক্ষেত্রে সতর্ক থাকা; এই বিষয়গুলো সঠিক নিয়মে পালন করলে গরমে স্বাস্থ্যঝুঁকি এড়ানো যাবে।

আগামী কয়েকদিনের মধ্যে ঢাকা শহরে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা দেখতে পাচ্ছে না আবহাওয়া অধিদপ্তর। তবে রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের কোন কোন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বিবিসি বাংলাকে আবহাওয়াবিদ মো. আফতাবউদ্দিন বলেছেন, ‘গত কয়েকদিনের মতো গরম তাপমাত্রা অব্যাহত থাকবে। এমনটা চলতে পারে আরও দুইদিন। তবে দেশের অনেক স্থানে তাপমাত্রা কমতে শুরু করেছে। চৈত্র, বৈশাখ মাসে এরকম দাবদাহ নিয়মিত ঘটনা।’ একে মাঝারি মাত্রার দাবদাহ বলে উল্লেখ করছে আবহাওয়া অধিদপ্তর। তবে আর্দ্রতার কারণে এই তাপমাত্রা আরও বেশি অনুভূত হতে পারে।

এর মধ্যেই বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ এখন মংলা সমুদ্রবন্দর থেকে ১,৭২৫ কিলোমিটার দূরে রয়েছে। সেটি ভারতের দিকে যাবে বলেই ধারণা করছেন আবহাওয়াবিদরা। তবে ঝড়টি আরো এগিয়ে এলে তার প্রভাবে বাংলাদেশেও বৃষ্টিপাত হতে পারে, কিন্তু সেজন্য আরো কয়েকদিন সময় লাগবে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে খুলনায় ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন ছিল সিলেটে ৩১.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া দপ্তর পূর্বাভাসে বলেছে, ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা সর্বোচ্চ উঠতে পারে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন হতে পারে ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস।

LEAVE A REPLY