গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণ, নিহত-২, আহত-৮

আপডেট: মে ২৭, ২০১৯
0
ক্যাপশনঃ গাজীপুরে গ্যাস সিল্ডিার বিষ্ফোরণে নিহত ফরহাদ।

 

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের এক পোশাক কারখানায় রবিবার সন্ধ্যায় গ্যাস সিলিন্ডার বিষ্ফোরণে দ্বগ্ধ হয়ে এসি’র দুই টেকনেশিয়ান নিহত হয়েছে। এ ঘটনায় ওই কারখানার তিনজন অপারেটরসহ ৮জন আহত হয়েছে। নিহরা হলো- চট্রগ্রামের মিরেরশ^রাই থানার মিঠানালা এলাকার ইকবাল হেসেনের ছেলে ফরহাদ হোসেন (৩০) এবং সাতক্ষিরা জেলার কলারোয়া থানা এলাকার আব্দুল জব্বারের ছেলে সিরাজুল ইসলাম (২১)।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইস্কান্দর হাবিবুর রহমান ও ফায়ার সার্ভিসের জয়দেবপুর ষ্টেশনের ষ্টেশন অফিসার জাকির হোসেনসহ স্থানীয়রা জানান, গাজীপুর সদর উপজেলার মেম্বার বাড়ি বানিয়ারচালাস্থিত স্মোগ গ্রুপের ইভা সোয়েটার কারখানা ভবনের নীচ তলার জ্যাকার্ড সেকশনের একটি এয়ার কুলারের (এসি) যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফরহাদ রবিবার ঢাকা থেকে তার সহকারী (হেলপার) সিরাজুল ইসলামকে নিয়ে এসে ওই এসি’র ত্রুটি মেরামতের কাজ করছিলেন। ঢাকার তেজগাঁও এলাকায় গ্লোবাল সার্ভিসেস নামে এয়ারকুলার মেরামতের একটি সার্ভিস সেন্টার রয়েছে ফরহাদের। মেরামত কাজের এক পর্যায়ে সন্ধ্যা সোয়া ৬টার দিকে এয়ার কুলারের কমপ্রেসারে গ্যাস দেওয়ার সময় হঠাৎ বিকট শব্দে গ্যাস সিলিন্ডার ও সিলিন্ডারের পাইপ বিষ্ফোরিত হয়ে আগুন ধরে যায়। আগুনের শিখা বুকে মুখে লেগে দ্বগ্ধ হয়ে এবং সিলিন্ডারের স্পিøন্টারের আঘাতে ফরহাদ ও তার সহকারী সিরাজুল ইসলাম আহত হয়। এ ঘটনায় কারখানার অপারেটর শাহ আলম (২৫), নুরুল আমিন (২৫) ও আব্দুল কাদির আহত ও দ্বগ্ধ হয়। স্থানীয়রা আশংকাজনক অবস্থায় ফরহাদকে উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে এবং সিরাজুল ইসলামকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যায়। আহত অপর তিনজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

জয়দেবপুর থানার ওসি আসাদুজ্জামান ও কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) সবুজ শেখ জানান, গ্যাস সিলিন্ডার বিষ্ফোরিত হয়ে অগ্নিকান্ডের ঘটনায় এসি’র টেকনেশিয়ান ফরহাদ ও তার সহকারী সিরাজুল ইসলাম নিহত এবং কারখানার তিন অপারেটর দ্বগ্ধ হয়। ঘটনার সময় বিকট শব্দে বিষ্ফোরণের কারণে আগুন আশেপাশের বিভিন্ন মেশিনপত্র ও ফেব্রিক্সে ছড়িয়ে পড়লে দোতলা ওই কারখানা ভবনে কর্মরত শ্রমিক-কর্মচারীদের মাঝে আতংক ছড়িয়ে পড়ে। এসময় হুড়োহুড়ি করে কারখানা থেকে একযোগে বের হতে গিয়ে আরো ৫ শ্রমিক আহত হয়। আহত অন্যদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করা হয়েছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, বিকল এসির কমপ্রেসারে গ্যাস ভরতে গিয়ে বিষ্ফোরণে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকান্ডের খবর পেয়ে গাজীপুর ও শ্রীপুর ফায়ার সার্ভিসের ৪টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কারখানার মেশিনপত্র ও মালামাল পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে।

LEAVE A REPLY