চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

আপডেট: জুন ২৬, ২০১৯
0

 

নির্ঘুম রাত, কড়া রোদ বা ঠিক মতো ঘুম না হলে চোখের নিচে দেখা দিতে পারে কালো দাগ যাকে “ডার্ক সার্কেল”ও বলা হয় । ‘ডার্ক সার্কেল’ দূর করার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

টমেটো: চোখের নিচের কালো দাগ দূর করেতে টমেটো খুবই উপকারী। এক চা চামচ টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার অন্তত এই প্যাক লাগাতে হবে।

আলু : আলু ভালো কর পেস্ট করে এর রস একটি কটন বলে নিয়ে চোখের ওপর ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। খেয়াল রাখবেন পুরো চোখ যেন ঢেকে থাকে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।

ঠাণ্ডা টি ব্যাগ: টি ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে বের করে চোখ বন্ধ করে ১০ মিনিটের জন্য রেখে দিন। প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ দূর হবে।

শসার টুকরা: শসাতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখের নিচের কালো দাগ দূর করে। সপ্তাহে তিনবার ১৫ মিনিট ব্যবহারেই এর ভালো ফলাফল দেখা যায়।

আন্ডার আই জেল ব্যবহার: এটা চোখের নিচের পিগমেন্টেশন কমিয়ে কালো দাগ দূর করে। এটা কম তৈলাক্ত হওয়ায় ক্রিমের পরিবর্তে সহজেই ব্যবহার করা যায়।

আন্ডার আই-প্যাচ ব্যবহার করা: চোখের নিচের মৃত কোষ দূর করে উজ্জ্বল ভাব আনতে ‘আন্ডার আই প্যাচ’ ব্যবহার করা হয়। এটা ব্যবহার করাও সহজ। মাত্র ২০ মিনিট ব্যবহারেই এর তাৎক্ষণিক ফলাফল দেখা যায়।

আন্ডার আই ক্রিম ব্যবহার: এই ধরনের ক্রিমে থাকে অ্যান্টি অক্সিডেন্ট ফর্মুলা যা ত্বকের আর্দ্রতা ধরে রাখে ও মসৃণ রাখে। অ্যামিনো অ্যাসিড ও খনিজ সমৃদ্ধ ক্রিম ব্যবহার করা উচিত।

চোখের নিচের সিরাম ব্যবহার: ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে উন্নত মানের চোখের সিরাম ব্যবহার করা যেতে পারে। এতে চোখের নিচের কালো দাগ দূর হয়। চোখের ফোলাভাব এবং বলিরেখাও দূর করে।

কাঠবাদামের তেল ব্যবহার: ত্বক উজ্জ্বল করতে, কালো দাগ দূর করতে এবং ফোলাভাব কমাতে কাঠবাদামের তেল সাহায্য করে। ভালো ফলাফলের জন্য সারা রাত কাঠবাদামের তেল মেখে রাখা যেতে পারে।

LEAVE A REPLY