জনশক্তি ও বিদ্যুৎসহ ৭ খাতে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগে আগ্রহী সৌদি

আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২০
0

বাংলাদেশের বিকাশমান গুরত্বপূর্ণ খাতে বিনিয়োগ করতে চায় সৌদি আরব। জনশক্তি ও কর্মসংস্থান, দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন, বিনিয়োগ ও শিল্প, বিদ্যুৎ ও জ্বালানি, বেসামরিক বিমান চলাচল ও
পর্যটন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতসহ ধর্ম বিষয়ক খাতে প্রায় ৫০ মিলিয়ন ডলার খরচ করতে চায় মধ্যপ্রাচ্যের দেশটি।

এ লক্ষ্যে বুধবার (১২ জানুয়ারী) সকালে রাজধানী শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের
এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক যৌথ কমিশনের ১৩তম সভা শুরু হয়েছে। বৈঠক সূত্রে এসব তথ্য জানা যায়।

বুধবার শুরু হাওয়া এ বৈঠক আগামীকাল বৃহস্পতিবার শেষ হবে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব রয়েছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ। আর সৌদি প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম। সৌদির এ প্রতিনিধি দলে ৪০ জন সদস্য রয়েছেন।

ইআরডি সূত্র জানায়, সৌদি কোম্পানি আল বাওয়ানি ও তার সহযোগী প্রতিষ্ঠান শিল্প ও বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে অবকাঠামো নির্মাণে এক হাজার হেক্টর জমি চেয়েছে। বুধবারের সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

জানা যায়, এর আগে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণ, ঢাকা-বরিশাল-পায়রা বন্দর হয়ে রেলপথ নির্মাণ অন্যতম। এছাড়া একটি তেল শোধনাগার এবং পেট্রোলিয়াম-রাসায়নিক স্টোরেজ সুবিধা স্থাপন, লালমনিরহাট সৈয়দপুর বিমানবন্দরে বিমানের রক্ষণাবেক্ষণ ও মেরামত সুবিধা, একটি সার কারখানা ও রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটকের উন্নয়ন প্রকল্পে ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগে রাজি হয়েছিল সৌদি সরকার।

LEAVE A REPLY