জম্মু-কাশ্মীরে হিমবাহের আঘাতে নিহত ৪ ভারতীয় সেনা

আপডেট: জানুয়ারি ১৪, ২০২০
0

উপর্যুপরি হিমবাহ আঘাত হেনেছে জম্মু-কাশ্মীরে। এ ঘটনায় দু’দিনে সেখানে ভারতের চার সেনা সদস্য নিহত হয়েছেন। ভারি তুষারপাতের ফলে হিমবাহ আঘাত করে বান্দিপোরা জেলার গুরেজ, রামপুরা এবং কুপওয়ারা জেলার মাচিলে।

উত্তর কাশ্মীরের ওই এলাকা থেকে এরই মধ্যে বেশ কিছু সেনা সদস্যকে উদ্ধার করা হয়েছে। মাচিলে প্রাণ হারিয়েছেন চার সেনা সদস্য। দু’জন এ রিপোর্ট লেখা পর্যন্ত নিখোঁজ ছিলেন। এ খবর দিয়ে অনলাইন জি নিউজ বলছে, ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ বলেছে, নিয়ন্ত্রণ রেখায় নাউগাম সেক্টরে বিএসএফের একটি অবস্থানস্থলে স্থানীয় সময় সোমবার রাত সাড়ে আটটায় আঘাত করে হিমবাহ। তাৎক্ষণিকভাবে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু হয়।
সেখানে মোতায়েন ছিলেন বিএসএফের ৭ সদস্য।

তার মধ্যে ৬ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। একজন কনস্টেবল হিমবাহের নিচে চাপা পড়েন। তাকে বাঁচানো যায় নি। জম্মু-কাশ্মীরের গুলমার্গ সেক্টরে নিয়ন্ত্রণ রেখায় নিয়মিত চর্চা ও প্রহরাকালে ভারি তুষারপাতের মধ্যে পা পিছলে পড়ে যান ১১ গারোয়াল রাইফেল রেজিমেন্টের একজন জওয়ান। পাঁচ দিন ধরে তিনি নিখোঁজ।
ভারতীয় সেনা কর্মকর্তাদের মতে, নিখোঁজ ওই জওয়ানের সন্ধানে এবং উদ্ধারে অভিযান চলছে। ওই জওয়ানকে হাবিলদার রাজেন্দ্র সিং নেগি বলে সনাক্ত করা হয়েছে। তিনি ৮ই জানুয়ারি একটি সেনা পোস্ট থেকে খাড়া পথে পা পিছলে নিচে পড়ে যান। তিনি উত্তরাখন্ডের দেহরাদুনের অম্বিওয়ালা সৈনিক কলোনির বাসিন্দা। তাকে উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনীর টিম। কিন্তু ভারি তুষারপাত ও চরম ঠাণ্ডায় তাদের উদ্ধার তৎপরতা বিঘ্নিত হচ্ছে। নিহত অন্যদের সম্পর্কে রিপোর্টে বিস্তারিত কিছু বলা হয় নি।

LEAVE A REPLY