জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস- ২০১৯ পালন করেছে বিজিবি

আপডেট: মার্চ ১৭, ২০১৯

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত নেতা, বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস- ২০১৯ উপলক্ষ্যে ১৭ মার্চ ২০১৯ তারিখে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিস্তারিত কর্মসূচী পালন করেছে।

কর্মসূচী অনুযায়ী সকাল ১০:৩০ ঘটিকায় পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে আলোচনা অনুষ্ঠান ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো: সাফিনুল ইসলাম, এনডিসি, পিএসসি। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে দেশ সেবায় আত্মনিয়োগের জন্য সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা করেন লেঃ কর্নেল মোঃ আমিনুল হক, পিপিএম, সুবেদার দেলোয়ার হোসেন ও সিপাহী মোসাঃ ফাহিমা খাতুন।

বিজিবির সকল পর্যায়ের কর্মকর্তা, সৈনিক ও অসামরিক কর্মচারীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।এছাড়া পিলখানাস্থ কেন্দ্রীয় মসজিদে বাদ যোহর বিশেষ দোয়া করা হয়। বিজিবি মহাপরিচালকসহ পিলখানায় কর্মরত বিজিবির সকল পর্যায়ের কর্মকর্তা, সৈনিক ও অসামরিক কর্মচারীবৃন্দ বিশেষ দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন।

এছাড়া পিলখানাস্থ বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ এবং বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং বিশেষ দোয়ার আয়োজন করা হয়।

সীমান্ত পরিবার কল্যাণ সমিতি (সীপকস) ও বিজিবি চিলড্রেনস ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক বিজিবি মহাপরিচালকের পত্নী সোমা ইসলাম বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় শিশু দিবসের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অপরদিকে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের অনুষ্ঠানে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ এফ এম জাহাঙ্গীর আলম, এনডিসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় শিশু দিবসের রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

দিবসের কর্মসূচী অনুযায়ী বিজিবি’র সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর উপর আলোচনা এবং ‘‘সতীর্থ এসো সত্যাশ্রয়ে জাতির পিতা বঙ্গবন্ধু’’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এছাড়া সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহের মসজিদে মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে বিজিবি’র সংশ্লিষ্ট ইউনিটের সকল কর্মকর্তা, জুনিয়র কর্মকর্তা, অন্যান্য পদবির সৈনিক ও বেসামরিক কর্মচারীগণ উপস্থিত ছিলেন। বিজিবির রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানেও বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র এবং বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।