জাহাজ শ্রমিক মাহাবুর রহমান হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার কর—–গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন

আপডেট: ফেব্রুয়ারি ৮, ২০২০
0

গার্মেস্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধি, শ্রম আইন সংশোধন, ট্রেড ইউনিয়নসহ গার্মেন্টস শ্রমিকদের অপরাপর দাবীতে অনুষ্ঠিত কর্মি সভাতে নেতৃবৃন্দ বলেছেন শ্রমিক বান্ধব শ্রম আইনসহ দেশে আইনের শাসন না থাকার কারণে গার্মেন্টসসহ দেশের অপরাপর শ্রম সেক্টরে শ্রমিক নির্যাতন ও শ্রমিক হত্যার ঘটনা আজ নিত্য নৈমিত্তিক ব্যপার হয়ে দাড়িয়েছে। দির্ঘদিন ধরে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রির দাম আকাশ ছোঁয়া হলেও শ্রমিকদের প্রাণের দাবী মজুরী বৃদ্ধির ব্যাপারে মালিক ও সরকার পক্ষ এখনও নিরব। ট্রেড ইউনিয়ন অধিকার বিশ^জুড়ে স্বৃকীত হলেও বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের মালিকগণ ট্রেড ইউনিয়নের কথা শুনলেই যেন ভুত দেখার মতো চমকে উঠেন। দীর্ঘদিন ধরে শ্রমিক স্বার্থবিরোধী শ্রম আইন সংশোধনের জন্য সরকারকে বারবার বলা হলেও এক অদৃশ্য সুতার টানে তারা এখন পর্যন্ত কেবল মাত্র মালিকদেরই পক্ষ অবলম্বন করে আছেন। যা একটি দেশের শিল্প উন্নয়ের জন্য কোন ভাবেই কাম্য নয়।

নেতৃবৃন্দ সম্প্রতিকালে নারায়ণগঞ্জের ৫ নং ঘাটে জাহাজ শ্রমিক মাহাবুর রহমানকে তার পাওনা চাওয়ার অপরাধে পিটিয়ে হত্যা করার ঘটনাতে ক্ষোভ প্রকাশ করে বলেন, হত্যাকান্ডের প্রধান আসামী চাঁদাবাজ সবুজ ও চুন্নুসহ অন্যান্যদের অবিলম্বে গ্রেফতার করতে হবে। তারা বলেন বহু নৌ শ্রমিকদের অভিযোগ শীতলক্ষ্যা নদীতে নৌযান শ্রমিকদের কাছে এক ভয়ঙ্কর চাঁদাবাজ ও মূর্তমান আতঙ্ক এই সবুজ সিকদার। কথিত সবুজ সিকদার ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগি সংগঠন শ্রমিক লীগের নাম ভাঙ্গিয়ে দীর্ঘদিন ধরেই শীতলক্ষ্যা নদীতে চাঁদাবাজির রাম রাজত্ব কায়েম করেছে বলেও তার বিরুদ্ধে ব্যাপক অভিযোগ রয়েছে।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির সভাপতি ও গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন এর অন্যতম নেতা শ্রমিকনেতা মাহমুদ হোসেন এর সভাপতিত্বে কালির বাজারস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত কর্মী সভাতে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

আজ বিকেলে অনুষ্ঠিত এ কর্মি সভাতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, টেক্সটাইল গাের্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি এড. মাহাবুবুর রহমান ইসমাইল, ওএসকে এর সভাপতি মোঃ ইয়াসিন মিয়া, গার্মেন্টস ঐক্য ফোরামের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম সবুজ, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, এড. সুমন মিয়া প্রমূখ।

LEAVE A REPLY