ড্র করায় অনিশ্চয়তার মেঘ আর্জেন্টিনা বিশ্বকাপ : জিততে না পেরে কেঁদেই ফেললেন মেসি

0
9

দেশ জনতা ডেস্ক: স্বপ্নভঙ্গের আতঙ্ক আর্জেন্টিনা শিবিরে!

মাঠের বাইরে দাঁড়িয়ে কাঁদছেন লিওনেল মেসি! আর তাঁকে সামলানোর ব্যর্থ চেষ্টায় আর্জেন্টিনা জাতীয় দলের এক কর্মী।

বৃহস্পতিবার বুয়েনস আইরেসে বিশ্বকাপ যোগ্যতা পর্বের ম্যাচে ভেনেজুয়েলার বিরুদ্ধে ১-১ ড্রয়ের পর পুরো আর্জেন্টিনা জুড়েই শোকের এই ছবি। আগামী বছর রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে আর্জেন্তিনার খেলা নিশ্চিত করার জন্য অবসর ভেঙে ফিরে এসেছিলেন ফুটবল জাদুকর। কিন্তু টানা দু’ম্যাচে ড্রয়ের পর পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছে।

লাতিন আমেরিকা গ্রুপ থেকে প্রথম চারটি দল সরাসরি বিশ্বকাপের মূল পর্বে খেলবে। পঞ্চম দল প্লে-অফের মাধ্যমে রাশিয়া যাওয়ার ছাড়পত্র আদার করার সুযোগ পাবে। ব্রাজিল ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে মূল পর্বে। আর আর্জেন্টিনা লিগ টেবলে পাঁচ নম্বরে। আগের দু’টো ম্যাচ জিতলেই ছবিটা বদলে যেত। কিন্তু প্রথমে উরুগুয়ে। তার পর ভেনেজুয়েলা— দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের জয়ের পথে কাঁটা ছড়িয়ে দিয়েছে। এখন যা অবস্থা তাতে শেষ দু’টো ম্যাচ জিততেই হবে। তার পর প্লে-অফে নিউজিল্যান্ডকে হারাতে হবে।

ভেনেজুয়েলার বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিল আর্জেন্টিনা।

কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ধাক্কা। গতির বিরুদ্ধে গোল করে ভেনেজুয়েলাকে এগিয়ে দেন জেসন মুরিলো।
চার মিনিটের মধ্যেই অবশ্য আত্মঘাতী গোল করে আর্জেন্টিনাকে ম্যাচে ফিরে আসার সুযোগ করে দেন রোলফ ফ্লেশার। কিন্তু অসংখ্য গোলের সুযোগ নষ্ট করে জয় হাতছাড়া করে আর্জেন্টিনা। কেন এই অবস্থা? আর্জেন্টিনা ম্যানেজার জর্জে সাম্পাওলি বলেছেন, ‘‘ম্যাচে আমাদেরই আধিপত্য ছিল। কিন্তু গোলের সুযোগ নষ্ট করার জন্যই জিততে পারলাম না। তবে এখন আর অতীত নিয়ে ভাবছি না। যে ভাবেই হোক আমাদের বিশ্বকাপের মূল পর্বে পৌঁছতে হবে।’’
দ্বিতীয় স্থানে উরুগুয়ে: রুদ্ধশ্বাস ম্যাচে প্যারাগুয়েকে ২-১ হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে যোগ্যতা অর্জনের সম্ভবনা অনেকটাই উজ্জ্বল হল উরুগুয়ের।
বৃহস্পতিবার অ্যাওয়ে ম্যাচে ৭৬ মিনিটে ফেদ্রিকো ভালভার্দের গোল করে এগিয়ে দেন উরুগুয়েকে। চার মিনিট পরেই গুস্তাফো গোমেজের আত্মঘাতী গোলে ফের এগিয়ে যান লুইস সুয়ারেজরা।
৮৮ মিনিটে প্যারাগুয়ের অ্যাঙ্খেল রোমেরো-র গোল করে ব্যবধান কমালেও উরুগুয়ের জিততে সমস্যা হয়নি।

গোলের ঝড় স্পেনের: বিশ্বকাপ যোগ্যতা পর্বে আগের ম্যাচ ইতালিকে চূর্ণ করেছিল স্পেন। এ বার আন্দ্রে ইনিয়েস্তাদের ঝড়ে উড়ে গেল লিসচেনস্টাইন। বৃহস্পতিবার অ্যাওয়ে ম্যাচে ৮-০ জিতল ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়নরা।
আলভারো মোরাতা ও ইয়াগো আসপাস জোড়া গোল করেন। একটি করে গোল করেন সের্জিও র‌্যামোস, ইস্কো ও দাভিদ সিলভা। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে আত্মঘাতী গোল করেন লিসচেনস্টাইনের ম্যাক্সিমিলিয়ান।

LEAVE A REPLY