দাবি আদায় না হওয়া পর্যন্ত নৌযান ধর্মঘট চলবে

আপডেট: এপ্রিল ১৬, ২০১৯
নৌযান ধর্মঘটে খা খা করছে লঞ্চঘাট, ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক:

বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে নৌযান ধর্মঘট অব্যাহত রয়েছে। শ্রমিকরা বলেছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের ধর্মঘট চলবে। যদিও গতকাল তাদের সাথে সরকারের সংশ্লিষ্ট মহলের সাথে আলোচনা হয়েছে। কিন্তু তারা ধর্মঘট প্রত্যাহার করেনি।

বেতনভাতা বৃদ্ধি, নিরাপত্তা, নদীপথে চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে ধর্মঘট পালন করছেন নৌযান শ্রমিকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে বলে জানিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। সোমবার দিনগত রাত ১২টা থেকে শ্রমিকরা ধর্মঘট শুরু করেন।
নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকা ধর্মঘটে লঞ্চ চলাচল বন্ধ রেখেছেন শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে যাত্রীবাহী লঞ্চ ছাড়েনি বরিশাল নদীবন্দর থেকে। এতে করে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

এ ছাড়া ধর্মঘটের ফলে নদীবন্দর থেকে পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে। নৌযানগুলো নদীবন্দরে নোঙর করে রয়েছে। মালামাল বোঝাই ও খালাসের কাজ বন্ধ রয়েছে।
নৌযান শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে- নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস দেয়া ও হয়রানি বন্ধ, নদীর নাব্যতা রক্ষা, নদীতে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি স্থাপন।
নৌযান শ্রমিক ফেডারেশন বরিশালের সভাপতি আবুল হোসেন জানান, কেন্দ্র ঘোষিত কর্মসূচি অনুযায়ী সব ধরনের নৌযান চলাচল বরিশালেও বন্ধ রাখা হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।