না’গঞ্জ জেলায় ৪ লাখ ৩৯ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০১৯
0

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : আগামী শনিবার (৯ ফেব্রুযারী) অনুষ্ঠিতব্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনকে সামনে রেখে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় নাসিকের ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার পুরো নারায়ণগঞ্জ জেলায় ৪ লাখ ৩৮ হাজার ৮৬৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে ৬-১১ মাস বয়সী ৫৬ হাজার ৩৯৩ জন এবং ১২-৫৯ মাস বয়সী ৩ লাখ ৮২ হাজার ৪৭৫ জন। শুধুমাত্র নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ২০ হাজার ৩১৪ এবং ১২-৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ১ লাখ ৮ হাজার ১২১জন। ৬ থেকে ১১ মাস বয়সী শিশুরা পাবে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুরা পাবে লাল রঙের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল। পাশর্^প্রতিক্রিয়া রোধে খালি পেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। পুরো জেলায় ১হাজার ৪০১ টি কেন্দ্রের মাধ্যমে এই কর্মসূচি পালিত হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেলে একটি শিশুর অন্ধত্ব প্রতিরোধ হবে, শিশুর স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হবে, বিভিন্ন কারণে মৃত্যুর হার শতকরা ২৪ ভাগের নিচে হ্রাস পাবে, হাম জনিত কারণে মৃত্যুর হার শতকরা ৫০ ভাগ হ্রাস পাবে এবং ডায়রিয়া জনিত কারণে মৃত্যুর হার শতকরা ৩৩ ভাগ হ্রাস পাবে। এসব কারণে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন থেকে যাতে কোন শিশু বাদ না পড়ে সেদিনে সমাজের সবার নজর রাখতে বিশেষ অনুরোধ জানানো হয়।
সংবাদ সম্মেলনে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এএফএম এহতেসামুল হক, মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী, সিভিল সার্জনের প্রতিনিধি লুৎফর রহমান, সিটি করপোরেশনের স্যানেটারি পরিদর্শক মোঃ শাহাদাৎ হোসেন, ইপিআই কর্মকর্তা নাছিমা বেগম এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত বছরে ডিসেম্বর ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলে জাতীয় নির্বাচনের কারণে সেটি সম্ভব হয়নি। পরে চলতি বছরের ১৯ জানুয়ারি ক্যাম্পের তারিখ নির্ধারিত থাকলেও ওষুধের মান নিয়ে প্রশ্ন উঠায় ওই তারিখেও ক্যাম্পটি করা হযনি। পরে আগামীকাল ৯ ফেব্রুয়ারি ক্যাম্পের নতুন তারিখ ধার্য করা হয়।

এম আর কামাল

LEAVE A REPLY