নারায়ণগঞ্জে ৩৬৫ দিনে ৩৫৭ লাশ

আপডেট: জানুয়ারি ৪, ২০২০
0

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : জঙ্গী, বিমান ছিনতাই, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হত্যা, আত্মহত্যা, একাধিক ধর্ষণসহ নানা ঘটনায় ২০১৯ এর বছরজুড়েই আলোচিত-সমালোচিত ছিলো নারায়ণগঞ্জ। আর এ সকল সহিংসতা থেকে বাদ পড়ছেনা পৃথিবীতে অনাগত শিশুরাও।
কখনও রাস্তার ধারে, কখনও ময়লার ভাঁগাড়ে পড়ে থাকতে দেখা যায় তাদের নিথর দেহ। মায়ের গর্ভে থেকেই কখনও মায়ের হাতে নয়তো কোনো পরিবারের সদস্যদের হাতে শিকার হতে হচ্ছে সহিংসতার।
প্রতিনিয়ত মানুষের প্রতি মানুষের সহিংসতা বেড়েই চলেছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মানুষ ক্রমশ বেপোরোয়া, হিংস্র হয়ে উঠছে মানুষ। প্রতিদিনই ঘটছে লোমহর্ষক হত্যা, দুর্ঘটনা।
খবরের কাগজে, টেলিভিশনের স্ক্রলে চোখ রাখলেই চোখে পড়ছে এ ধরণের ঘটনা। গত ১ বছরে ৩৬৫ দিনে উঠে এসেছে এমন বহু লোমহর্ষক ঘটনা। ২০১৯ সালে হত্যা, দুর্ঘটনাসহ নানা ঘটনায় ৩৬৫ দিনে লাশের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫৭ টি। এর মধ্যে জানুয়ারী ২৯টি, ফেব্রুয়ারীতে ২৮টি, মার্চে ৪১টি, এপ্রিলে ৩২টি, মে মাসে ১৯টি আর জুন মাসেই ৩১, জুলাই ২৯ , আগস্ট ৩৭, সেপ্টেম্বর ২৫,অক্টোবর ৩৭, নভেম্বর ২৮ এবং ডিসেম্বর ২১ টি লাশের সন্ধান মিলেছে।
তবে নতুন বছরে নারায়ণগঞ্জবাসীর নারায়ণগঞ্জকে হত্যা,গুম,সন্ত্রাসের নগরী হিসেবে নয় চায় এক নতুন নারায়ণগঞ্জ যেখানে হত্যা, সন্ত্রাস শব্দগুলো থাকবে না।
গত বছরের বিভিন্ন জাতীয় ও স্থানীয় গণমাধ্যম হতে সংগৃহীত তথ্যগুলো সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হলো, ডিসেম্বরে সোনারগাঁয়ে সফেদা বেগম (৩৬) নামের দুই সন্তানের জননীর রহস্যজনক মৃত্যু হয়।
সিদ্ধিরগঞ্জে জিদান হোসেন তন্ময় নামে এক কিশোরকে হত্যার অভিযোগ উঠে। একই দিন সোনারগাঁয়ে মাদকের ব্যবসায়ীকে গ্রেফতারের ঘটনাকে কেন্দ্র করে পুলিশের সাথে ধস্তাধস্তিতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে জোছনা বেমগ নামে এক বৃদ্ধার মৃত্যুর অভিযোগ উঠে।
অন্যদিকে ফতুল্লার মুসলিমনগরে স্বামীর সাথে অভিমান করে গলায় ফাঁস দিয়ে রুপালী (৩০) নামের এক গৃহবধূ আত্মহত্যা করে। ২১ ডিসেম্বর বুড়িগঙ্গা নদী থেকে অজ্ঞাত (৩৫) এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। ১৭ ডিসেম্বর ফতুল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সুরুজ মিয়া (৫৭) নামে এক রিকশা চালকের মাথা ইট দিয়ে থেঁতলে হত্যা করার অভিযোগে উঠে আরেক রিকশা চালকের বিরুদ্ধে।
ডিসেম্বরে শীতলক্ষ্যা নদী থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ। ঢাকা-সিলেট মহাসড়কে সঙ্গে প্রাইভেটকারের সংঘর্ষে দুইজন নিহত হয়। বন্দর থানা যুবলীগ নেতা ওয়াহিদুজ্জামান বলাইয়ের বড় ভাই বাঁশ ব্যবসায়ী আফানুর মিয়া (৫২) বেপরোয়া মিশুকের থাক্কায় নিহত হয়েছে। একই দিন কালু বাইন (২৩) নামে এক যুবককে ছুরিকাঘাত করে খুন করে বন্ধুরা।
পারিবারিক কলহের জের ধরে কনিকা বেগম (২১) আত্মহত্যা, আড়াইহাজারে মহাসড়কে বাসচাপায় যাত্রী মা-ছেলে নিহত, ফতুল্লার রূপায়নের একটি আবাসিক ফ্ল্যাট থেকে রেবেকা নির্মাণ চাপা ওরফে বান্দেরা নামে শ্রীলংকান নাগরিক এক নারীর লাশ উদ্ধার করে পুলিশ। বন্দরে ট্রাক চাপায় রবিউল হোসেন (৩৫) নামে এক পথচারী নিহত হয়।
নভেম্বরে সিদ্ধিরগঞ্জে বাড়ির দারোয়ান ইমতিয়াজকে আঘাত করে বাড়ির স্বর্ণালংকার লুট করে অজ্ঞাত দুর্বৃত্তরা। ফতুল্লার শাসনগাও মরাখালপাড় সংলগ্ন এলাকায় বৈদ্যুতিক শর্ট সার্কিটে বাড়িতে আগুন লাগায় শম্পা নামের এক নারী আগুনে পুড়ে মারা যায়।
সোনারগাঁয়ে বিদ্যুৎ তাড়িত হয়ে বুলবুল খান (৩৮), ফতুল্লার ইসদাইরে ট্রেন দুর্ঘটনায় অজ্ঞাত পরিচয় যুবক নিহত হয়। ১৭ নভেম্বর সৌদি আরবের আরাফ শহরে সড়ক দুর্ঘটনায় আড়াইহাজারেরে গোলজার (৩৮) নামে এক শ্রমিকের মৃত্যু হয়।
অক্টোবরে সোনারগাঁয়ে এক অজ্ঞাত (৩৫) যুবকের লাশ, কাভার্ডভ্যান চাপায় হৃদয় (২৬) নামে এক মোটরসাইকেল আরোহী পাঠাও চালক নিহত, আড়াইহাজারে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে আবু সাঈদ (৩৫) নামে আন্তঃজেলা ডাকাত দলের এক সদস্য নিহত হয়। ফতুল্লায় ট্রাকচাপায় লালন চাঁন, রূপগঞ্জে গাড়ির চাপায় ফরহাদ হোসেন (৩০) নামের এক ব্যক্তি নিহত হয়।
শীতলক্ষ্যা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির অর্ধ গলিত লাশ উদ্ধার, আড়াইহাজারে একটি যাত্রীবাহি বাস খাদে পড়ে তিন ব্যক্তি নিহত হন। বন্দরে ইজিবাইকের ধাক্কায় নজরুল ইসলাম ওরফে নজু (৫০), বরফকলে মাঠ সংলগ্ন আওয়ামীলীগ অফিসের সামনে ট্রাকচাপায় শান্ত (৩০) , আড়াইহাজারের পানিতে ডুবে সিফাত উল্লাহ, ফতুল্লায় জেনারেল হাসপাতালে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু হয়।
শীতলক্ষ্যা নদীতে জাহাজের পাখায় জড়িয়ে সজীব (২২) নামে এক শ্রমিকের মৃত্যু হয়। আড়াইহাজার পানিভর্তি বালতিতে পড়ে ছয় মাস বয়সী আল-আমিন, সিদ্ধিরগঞ্জে একটি মাদরসার শৌচাগার থেকে আবু তালেব আকাশ (১২), আড়াইহাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সুমন মিয়া (২৫), ডোবার পানিতে পড়ে শাকিব (১০) নামে এক শিশুর মৃত্যুহয়।
ফতুল্লায় পরিত্যক্ত বাড়ি থেকে ৭০ বছরের বৃদ্ধার লাশ, রূপগঞ্জে কাভার্ড ভ্যানের চাপায় বীর মুক্তিযোদ্ধা খাঁন মোহাম্মদ খুরশিদ আলম (৬৫), টার্মিনাল ঘাট এলাকায় আরিফ (২৫) নামে এক যুবককে ছুরিকাঘাত করে হত্যা করা হয়।
জুলাইয়ে ফতুল্লার সাইনবোর্ডে কাভার্ডভ্যান চাপায় অজ্ঞাত যুবক, রূপগঞ্জে উপ দুই পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে মাছব্যবসায়ী চন্ডি সেন (৪৫) , বন্দরে পৃথক স্থানে সড়ক দুর্ঘটনায় দুই যুবক, ফতুল্লায় ট্রেনে কাটা পড়ে মো. শাহজালাল (১৮), সাইনবোর্ডে বাস চাপায় ছাত্রলীগ নেতা নূর মোহাম্মদ বাদল, সোনারগাঁয়ে বাসচাপায় শিশুসহ দুইজন, বন্দরে ট্রাক চাপায় মাজেদা বেগম (৬০) , আড়াইহাজারে সড়ক দুর্ঘটনায় অবসরপ্রাপ্ত শিক্ষক গিয়াস উদ্দিন (৭৫), বরফকল এলাকাতে প্রেমিকার বাড়ির লোকজনদের প্রহারে ফয়সাল মিয়া (১৯) নামের এক যুবককে হত্যার অভিযোগ উঠে। একই দিন বন্দরে ভুল চিকিৎসা ও ক্লিনিকের অব্যবস্থাপনার কারণে নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠে।
মে মাসে আড়াইহাজারে আলেখা বেগম (২০), ১৪ মে আড়াইহাজারে বিধবা নারীর ঝুলন্ত লাশ, ফতুল্লায় শারমিন আক্তার (১৮) নামে নববধূর ঝুলন্ত লাশ, আড়াইহাজারে আমেনা বিবি (৭০) নামে বৃদ্ধার গলায় মশারি পেঁচানো হাত-পা বাঁধা অবস্থায় আগুনে পোড়া লাশ উদ্ধার করা হয়।
পূর্বাচলে লেকের পানি থেকে অজ্ঞাতনামা যুবকের (২৬) লাশ, ফতুল্লায় সোহেলী বেগম (১৯) নামে এক গৃহবধূকে শ্বাসরোধে হত্যা করা হয়। ভূইয়ারবাগে পানিতে ডুবে সম্ভু নাথ (৮), আড়াইহাজারে যমজ দুই বোন কীটনাশক পান করে আত্মহত্যা, রূপগঞ্জে বজ্রপাতে রকি মিয়া (১৫) নামে কিশোরের মৃত্যু হয়। আড়াইহাজারে এক নারীকে হত্যার অভিযোগ উঠে স্বামীর বিরুদ্ধে। রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কে লেগুনা বাসের সংঘর্ষে নারীসহ ৩ জন নিহত হয়। শীতলক্ষ্যা নদী থেকে ১৩ বছরের এক কিশোরের মরদেহ উদ্ধার করে পুলিশ।
এপ্রিলে স্বামীর নির্মম নির্যাতনের শিকার হয়ে মৃত্যু হয় গৃহবধূ মুক্তা‘র (২৪)। সোনারগাঁয়ে পিটিয়ে হত্যার অভিযোগ উঠে মোসাম্মৎ ছালমা (২৯) নামে এক গৃহবধূকে, রূপগঞ্জে প্রিয়া বিশ্বাস নামে গৃহবধূকে হত্যার পর লাশ গুম করার চেষ্টা, টানবাজারে সাহাপাড়া এলাকায় বৃষ্টি চৌধুরী (২১) নামের গৃহবধূর লাশ, ফতুল্লায় ঝুটের গোডাউন থেকে নিখোঁজ ব্যবসায়ী কামরুজ্জামান সেলিম চৌধুরীর (৫২) অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ। জামতলা ডাক্তার গলি এলাকা থেকে কন্যা নবজাতকের লাশ উদ্ধার করে পুলিশ।
মার্চে টানবাজারে মাদকের প্রতিবাদ করায় ৫ সন্তানের জননী আরজু বেগমকে (৪০) মারধর ও বৈদ্যুতিক শক দিয়ে হত্যার অভিযোগ উঠে। আমলাপাড়ায় অটোরিকশা চালক আব্দুল্লাহ্র (৩০) লাশ আড়াইহাজারে রূপা রাণী দাস (২০) নামে গৃহবধূর লাশ, সোনারগাঁয়ে তোফাজ্জল হোসেন বাবুল নামে এক প্রবাসীর মৃতদেহ, খানপুর ৩’শ শয্যা হাসপাতালে চিকিৎসকের অবহেলায় সিদ্ধিরগঞ্জের ঢাকেশ্বরী এলাকার মেরাজ (১৩) নামে এক শিশু হত্যার অভিযোগ উঠে।
ফেব্রুয়ারিতে বন্দরে রনি (৩১) নামে এক যুবক আত্মহত্যা, রূপগঞ্জে কীটনাশক সেবনে গৃহবধূ রোকেয়া বেগমে আত্মহত্যা, ফতুল্লায় রোজিনা আক্তার নামে এক গৃহবধূর লাশ উদ্ধার, রূপগঞ্জে বৈদ্যুতিক খুঁটি থেকে পড়ে এক লাইনম্যানের মৃত্যু, সিদ্ধিরগঞ্জ পুলে কাভার্ডভ্যানের চাপায় জামিলুর রহমান রাজু (৩২), রূপগঞ্জে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাত পরিচয়ের এক ব্যক্তি নিহত হয়।
জানুয়ারিতে রূপগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরধরে মামুন দেওয়ান নাছির (২১) নামে এক কলেজ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠে। দর্বৃত্তদের হামলায় আহত আব্দুল সাত্তারের চিকিৎসাধীন থাকা অবস্থায় মৃত্যু হয়। দেওয়ানবাড়ি এলাকায় হামলার ঘটনায় বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় শিক্ষার্থী মামুন দেওয়ান নাছির।
ডিআইটি কলোনির পিছন থেকে সিয়াম (১৭) নামে এক হোসিয়ারী শ্রমিকের লাশ উদ্ধার করে পুলিশ। ২৭ জানুয়ারি নগরীর দেওভোগ এলাকায় আলমগীর হোসেন (৩০) নামে যুবককে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ৬ জানুয়ারী নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাদক সেবনে বাধা দেয়ার স্ত্রীর সাথে অভিমান করে আব্দুল কাদির (৩৫) নামে কীটনাশক সেবন করে আত্মহত্যা করেছে।
৪ জানুয়ারী আড়াইহাজারে ফুসকারসঙ্গে কীটনাশক জাতীয় পর্দাথ মিশিয়ে উম্মেহানী (২৪) নামে এক গৃহবধূকে হত্যার অভিযোগ পাওয়া যায়। একই দিন সোনারগাঁয়ে অবস্থিত হিন্দু ধর্মাবলম্বীরা বারদী আশ্রমে যাওয়ার পথে ট্রাকচাপায় মিনারা রাণী দাস (৪৫) নামে এক নারী নিহত হয়।

এম আর কামাল
নারায়ণগঞ্জ

LEAVE A REPLY