নয়াদিগন্তের সিটি এডিটর সালেহ আকনের জন্মদিন: ” ডিজিটাল নিরাপত্তা আইন দুর্নীতিবাজ আমলা-মন্ত্রীদের নিরাপত্তার জন্য, জনগনের জন্য নয় ”

আপডেট: অক্টোবর ১, ২০১৮

দৈনিক নয়া দিগন্তের সিটি এডিটর , ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশেনের সভাপতি আবু সালেহ আকনের জন্মদিন ৩০ সেপ্টেম্বর। শুভ জন্মদিন আবু সালেহ আকন ।

আইজিপির সঙ্গে মতবিনিময় সভায় ক্র্যাবের নব নির্বাচিত কমিটি

১৯৭৭ সালের এই দিনে ঝালকাঠি জেলার রাজাপুর থানার নারিকেলবাড়িয়া গ্রামে আবু সালেহ আকন জন্মগ্রহণ করেন। বাবা আইউব আলী আকন ও মা আনোয়ারা আকনের তিন সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়।

ক্রাবের অনুষ্ঠানে

তার জন্মদিন উপলক্ষে দেশ জনতা ডটকমকে দেয়া সাক্ষাতকারে তিনি বলেন, ‌”বর্তমান ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আবু সালেহ আকন বলেন – দুর্নীতিবাজ কিছু আমলা, মন্ত্রী-এমপিসহ সরকারের লোকজনদের নিরাপত্তার নিশ্চিত করতে এই ডিজিটাল আইন প্রণয়ন করা হয়েছে । আইন দিয়ে জনগনের কোন উপকার হবে না। ”

সালেহ আকন ১৯৯২ সালে ইউসুফ আলী হাই স্কুলের মানবিক বিভাগ থেকে এসএসসি, ১৯৯৪ সালে রাজাপুর ডিগ্রী কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে ১৯৯৭ সালে অনার্স এবং ১৯৯৯ সালে মাস্টার্স সম্পন্ন করেন।

আবু সালেহ আকন ১৯৯৭ সালের এপ্রিলের ২ তারিখে দৈনিক জনতায় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। এর পর একই বছরের শেষের দিকে তিনি দৈনিক সংগ্রামে নিজস্ব প্রতিবেদক, ১৯৯৮ সালে দৈনিক ইনকিলাবে নিজস্ব প্রতিবেদক ও ২০০৪ সালের আগস্টে দৈনিক নয়া দিগন্তে নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি একই পত্রিকায় বিশেষ প্রতিনিধি, চিফ রিপোর্টার এবং বর্তমানের সিটি এডিটর পদে উন্নীত হন ।

জাতীয় প্রেসক্লাবে অর্ভ্যথনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন সালেহ আকন

আকন ২০০১ সাল থেকে সাংবাদিকতার পাশাপাশি নিয়মিত গল্প, উপন্যাস ও কবিতা লিখেন। আর তার লেখা এ সব গল্প, উপন্যাস বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়।

তিনি সাংবাদিকতার স্বীকৃতিস্বরূপ মানবাধিকার বিষয়ক সাংবাদিকতা পুরস্কার, নয়া দিগন্তের সেরা রিপোর্টের পুরস্কারসহ বিভিণ্ন পুরস্কার অর্জন করেন। এ ছাড়া নেতৃত্ব বিকাশের লক্ষ্যে ও সাংবাদিকদের অধিকার আদায়ের সংগ্রামে এই সাংবাদিকের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এর ফলশ্রুতিতে তিনি বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) এর ২০০৯-২০১০ ও ২০১৩-২০১৪ কার্যবর্ষে সাধারন সম্পাদক ২০১৭ এবং ২০১৮ সালে তিনি বাংলাদেশ ক্রাইম রিপোটার্স এসোসিয়েশনের সভাপতি পদে নির্বাচত হন এবং ঝালকাঠি সাংবাদিক সমিতির সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

আকন জানান, তার পছন্দের রং সবুজ ও ফুল হাসনা হেনা। খেতে ভালোবাসেন গরুর মাংস,সাদা ভাত ও ইলিশ মাছ। আর অবসর সময়ে এই সাংবাদিক বই পড়তে, গান শুনতে ও খেলাধূলা করতেই পছন্দ করেন।