পরমাণু অস্ত্র নিয়ে বৈঠকে বসছে ইমরান : পাকিস্তানের হামলা-প্রতিরোধে হতভম্ব ভারত

আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০১৯
0

মঙ্গলবার ভোরে পাকিস্তানে ঢুকে ভারতের হামলার পর পরমাণু অস্ত্র নিয়ে জরুরি বৈঠকে বসছে পাকিস্তান। এনিয়ে মঙ্গলবারও বৈঠকে বসেছিল পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ।

সেখান থেকে দিল্লিকে হুমকি দিকে ইসলামাবাদ বলেছে, নিজেদের সময় মতো ভারতকে ‘সারপ্রাইজ’ দেবে। এরই মধ্যে আজ ন্যাশনাল কমান্ড অথরিটির বৈঠক ডেকেছে পাকিস্তান।
এই কমিটি আসলে পাকিস্তানের পরমাণু অস্ত্র সংক্রান্ত সমস্ত বিষয়কে নিয়ন্ত্রণ করে।

এনডিটিভির খবর, পাকিস্তান বলছে, ভারত যা করেছে তার জবাব দেওয়া হবে। শুধু তাই নয় গোটা বিষয়টি জাতিসংঘে জানাবে পাকিস্তান।

সাংবাদিকদের পাকিস্তানি সেনার এক মুখপাত্র জানিয়েছেন, আমরা ভারতকে চমকে দেব। তাঁর কথাতেই স্পষ্ট হয়েছে, এই চমকে দেওয়ার ব্যাপারটা সামরিক এবং রাজনৈতিক- দু’ভাবেই হবে।
এরই মাঝে আজ বুধবার পরমাণু অস্ত্র নিয়ে বৈঠকে বসছে পাকিস্তান। তাছাড়া আজই পাক সংসদের যৌথ অধিবেশন ডাকা হয়েছে।

এদিকে পুলওয়ামায় আত্মঘাতী হামলার পর তার জেরে পাকিস্তানে হামলা চালিয়েছিল ভারত ১২ দিন পর। কিন্তু ভারতের হামলা চালানোর পর একদিনের বেশি দেরি করেনি পাকিস্তান।

ভারত যেখানে রাতের আধারে হামলা চালিয়েছিল, পাকিস্তান সেখানে দিনের আলোয় হামলা চালিয়ে বলেছে, আত্মরক্ষার অধিকার যে আমাদের আছে তা দেখাতেই এ হামলা।

অন্যকিছু নয়। সে রকম কিছু হলে ফলাফলও অন্যরকম হতে পারত।
পরবর্তী সময়ে ভারতের পক্ষ থেকে যেসব প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে, তাতে বোঝা যাচ্ছে, পাকিস্তানের পক্ষ থেকে এত তাড়াতাড়ি এ ধরনের প্রতিক্রিয়া তারা আশা করেনি।

ফলে এখন তার পরবর্তী করণীয় নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে। আর ভারতজুড়ে মঙ্গলবার যে উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ চলছিল, পাকিস্তানের পাল্টা হামলায় তাতেও ভাটা পড়েছে অনেকখানি।

LEAVE A REPLY