পরমাণু সমঝোতার কিছু ধারা স্থগিত রাখার অধিকার ইরানের আছে: রাশিয়া

আপডেট: মে ১৪, ২০১৯
0
সোচিতে প্রথম ত্রিপক্ষীয় শীর্ষ বৈঠকের ফটোসেশন

আর্ন্তজাতিক ডেস্ক:
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কিছু ধারা স্থগিত রাখার পূর্ণ অধিকার ইরানের রয়েছে। তিনি গতকাল (সোমবার) রাশিয়ার বন্দরনগরী সোচি’তে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন।

ল্যাভরভ বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভেতরেই স্পষ্টভাবে উল্লেখ আছে, যদি এতে স্বাক্ষরকারী বাকি পক্ষগুলো তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে ব্যর্থ হয় তাহলে ইরান তার দেয়া কিছু প্রতিশ্রুতি স্থগিত রাখতে পারবে।

তিনি আরো বলেন, চীন ও রাশিয়া মনে করছে, যেকোনো মূল্যে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে হবে এবং ইরানের ওপর আমেরিকার পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ল্যাভরভ
গত ৮ মে ইরান পরমাণু সমঝোতার কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার কথা ঘোষণা করে। এর আওতায় সমৃদ্ধ ইউরেনিয়াম এবং ভারী পানি মজুদ সংক্রান্ত প্রতিশ্রুতি ইরান আর মানবে না।

আমেরিকা এ সমঝোতা একতরফাভাবে পরিত্যাগ করার এক বছর পর সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন করা থেকে বিরত থাকবে বলে ঘোষণা করল ইরান।

আমেরিকার পক্ষ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর ইশতেহার লঙ্ঘনের প্রথম বার্ষিকীতে প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেন, ইরান আগামী দুই মাস সমৃদ্ধ ইউরেনিয়াম ও ভারী পানি বিক্রি বন্ধ রাখবে।#

LEAVE A REPLY