ফুঁসছে আগ্নেয়গিরি, যে কোনও দিন প্রলয়

আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৭

দেশ জনতা ডেস্ক: ভয়ঙ্কর বিপদের মুখে উত্তর ও দক্ষিণ আমেরিকা সহ অর্ধেক পৃথিবী। এবং সেই বিপদ ঘটতে পারে যে কোনও সময়েই।

ভূবিজ্ঞানীরা জানাচ্ছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের আমেরিকার ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কের নীচে ফুটছে সুপার ভলক্যানো। যে কোনও সময়ে জেগে উঠতে পারে এই দৈত্যাকৃতি আগ্নেয়গিরি।

বেরিয়ে আসবে বিরাট পরিমাণে সালফার ডাইঅক্সাইড গ্যাস এবং ছাই। সঙ্গে হবে অ্যাসিড বৃষ্টি। এবং তাতে ক্ষতিগ্রস্ত হবে অর্ধেক পৃথিবী। ইতিমধ্যেই বারবার ভূমিকম্পে কেঁপে উঠছে ইয়েলোস্টোনের মাটি।

পরিস্থিতির দিকে নজর রাখছে নাসা। এমনিতেই সারা বছর ধরেই কয়েক লক্ষ পর্যটকের সমাগম হয় এই ইয়েলোস্টোন ন্যাশনাল পার্কে। উষ্ণ প্রস্রবণ, ঝরনা আর জীববৈচিত্র্যে ভরপুর এই এলাকা।
বিজ্ঞানীরা বলছেন, ঠিক এর নীচেই রয়েছে গলিত লাভার বিশাল ভাণ্ডার। তাঁদের মতে ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক আসলে একটি সুপার ভলক্যানোর মুখ। সাধারণ আগ্নেয়গিরির থেকে এর শক্তি কয়েকশো গুণ বেশি।

তাই ক্ষয়ক্ষতিও হবে অকল্পনীয়। আশঙ্কা সত্যি হলে তৈরি হবে ‌‘‌মাশরুম ক্লাউড’‌। তাছাড়া সূর্যালোক বায়ুমণ্ডলে ঢুকতে বাধা পেয়ে বিশ্বের তাপমাত্রা অকল্পনীয় ভাবে কমে যাবে। প্রবল বায়ুদূষণ হবে। ঘটতে পারে বড় ভূমিকম্প এবং সুনামির মতো ঘটনাও। গোটা উত্তর ও দক্ষিণ আমেরিকার পাশাপাশি পশ্চিম ইউরোপও ক্ষতিগ্রস্ত হবে।