ফ্লোরিডায় হেট ক্রাইমে ধ্বংস হওয়া মসজিদ পুনঃনির্মাণ করছে ইহুদিরা

0
31

দেশ জনতা ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ফেব্রুয়ারী বর্ণবাদী হামলায় একটি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়। অগ্নিসংযোগের কারণেই মুলত ক্ষতিগ্রস্ত হয় মসজিদটি, তবে সেখানে হতাহতের কোন ঘটনা ঘটে নি।

পরে সম্পুর্ণ ক্ষতিগ্রস্ত ওই মসজিদটি পুনর্র্নিমাণে সাহায্য করতে এগিয়ে আসে স্থানীয় ইহুদিরা। অনলাইনে তারা মসজিদটি সংস্কারের জন্য সাহায্য চেয়ে সবার কাছে আবেদন করেন।

‘দ্য লঞ্চ গুড’ ওয়েবসাইটে পোস্ট করে প্রচারাভিযানটি পরিচালনা করেন আদিল কারিম। ইসলামিক সোসাইটি অব নিউ টাম্পা কর্তৃক নির্ধারিত মসজিদটি পুনঃস্থাপন করতে সহায়তা চাওয়া হয় ৪০ হাজার ডলার। যার বিপরীতে ওই প্রচারাভিযানে সংগ্রহ করা হয় মোট ৭৮ হাজার ডলার।

দ্য লঞ্চ গুড সাইটে লেখা হয়, ‘আমরা মসজিদের জন্য অর্থ সংগ্রহ করছি, আমাদের পাশে দাঁড়ান এবং প্রতিবেশীদের ধর্মীয় কাজে উৎসাহ অব্যাহত রাখুন। এই সম্প্রদায়ের জন্য বিভিন্ন ইভেন্ট হয়েছে এবং অর্থ সাহায্য দিয়ে সহানুভূতি এবং সমবেদনা জানালে আমাদের উৎসাহ দ্বিগুণ হবে।’

আদিল কারিম ফেসবুকেও পোস্ট করেন। অর্থ সংগ্রহ অভিযানের সঙ্গে নিজ ধর্মের একটি রীতিও জুড়ে দেন তিনি। ইহুদিরা সর্বদা ১৮ এর গুণিতক সংখ্যার অর্থ দান করেন। তারা মনে করেন, এর ফলে প্রাপক দীর্ঘ জীবন লাভ করেন। শুভকামনার এই রীতির নাম ‘চাই’।

পৃথিবী জুড়ে ধর্ম নিয়ে এতো রাজনীতি আর এতো সংঘাত সত্তে¡ও, নিউ টাম্পায় প্রতিবেশী ইহুদিরা ইসলামী সম্প্রদায়ের সাহায্যে এগিয়ে এসে প্রমান করলো ধর্মীয় সম্প্রীতি অসম্ভব কিছু না। ইনডিপেনডেন্ট

LEAVE A REPLY