বঙ্গবন্ধুর প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন জসিম!

আপডেট: ডিসেম্বর ১৯, ২০১৯
0

খলনায়ক হিসেবে ঢাকাই ছবিতে পদার্পণ চিত্রনায়ক জসিমের। তারপর আস্তে আস্তে নায়কের ভূমিকায় অবতীর্ণ হলেন। নায়ক হিসেবে তিনি বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন। রোমান্টিক ধাঁচের ছবি থেকে অ্যাকশন থ্রিলার ছবিতে তিনি বেশ জনপ্রিয় হয়ে উঠেন।

তার অন্যতম বড় পরিচয় তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে একজন সৈনিক হিসেবে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে নায়ক জসিম পাকিস্তানি হানাদার বাহিনির বিরুদ্ধে লড়াই করেছিলেন।

প্রয়াত এই নায়ককে নিয়ে এবার স্মৃতিচারণ করলেন খ্যাতিমান পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু। তিনি বললেন জসিমকে নিয়ে অজানা কথা। জানালেন, জসিম সম্পূর্ণ সিনেমার মানুষ ছিল। সে বিশ্বের বড় বড় ডিরেক্টরদের সিনেমা দেখত। ঢাকাই চলচ্চিত্রে অ্যাকশনের শুরু তার হাত ধরেই। তার মাধ্যমেই কত ফাইট ডিরেক্টর জন্ম নিলো। ‘রংবাজ’ ছবিতে প্রথম অ্যাকশন নিয়ে আসল জসিম। ‘জ্যাম্বস ফাইটিং গ্রুপ’ গঠন করল।

ঝন্টু আরও বলেন, বঙ্গবন্ধু ডেকেছিলেন জসিমকে। রাজনীতিতে আসার ইচ্ছা থাকলে জয়েনও করতে বলেছিলেন।
কিন্তু জসিম বলেছিল-‘স্যার, আমি রাজনীতি বুঝি না। ফিল্মে অ্যাকশন নেই আমি অ্যাকশন আনতে চাই।
বঙ্গবন্ধু দোয়া করেছিলেন, কোনো সমস্যা হলে জানাতেও বলেছিলেন। সেই জসিম পরে ইন্ডাস্ট্রিতে ইতিহাস হয়ে গেল।

দেওয়ান নজরুল পরিচালিত ‘দোস্ত দুশমন’ ছবিতে প্রথম অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। ‘দোস্ত দুশমন’ হিন্দি ‘শোলে’ ছবির রিমেক
। এখানে জসিম গব্বর সিং-য়ের খলনায়ক চরিত্রটি রুপদান করে ব্যাপক আলোচিত হন। এরপর খলনায়ক হিসেবে তিনি দীর্ঘদিন একক রাজত্ব করেন ঢালিউডে।

তারপর বেশ কয়েক বছর পর দেলোয়ার জাহান ঝন্টুর পরিচালনায় ‘সবুজ সাথী’ চলচ্চিত্রে প্রথম নায়ক চরিত্রে অভিনয় করেন। জনপ্রিয়তার ধারাবাহিকতায় আশির দশকের প্রায় সকল জনপ্রিয় নায়িকার বিপরীতেই অভিনয় করেছেন এই অ্যাকশন অভিনেতা।

LEAVE A REPLY