বরেণ্য শিল্পী শাহবুদ্দিন আহমেদ এর একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০১৮

২৯ সেপ্টেম্বর ২০১৮ তাং বিকেল ৫ টায় রাজধানীর উত্তরায় শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের আয়োজনে প্রতিষ্ঠানটির ‘ক্রিয়েটিভ দ্যা আর্ট গ্যালারীতে বিশ্ববরেণ্য চিত্র শিল্পী শাহবুদ্দিন আহমেদ এর একক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে শিল্পীর ৩২টি শিল্পকর্ম প্রদর্শীত হয়। যার মধ্যে ২৫টি ড্রইং ও ৭টি ছাপচিত্র ।
অনুষ্ঠানে ভারতীয় দূতাবাসের মাননীয় রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন। প্রদর্শনীতে উদ্বোধনী বক্তব্য রাখেন প্রদর্শনীর আহ্বায়ক শিল্পী নাসিম আহমেদ নাদভী ও বিশিষ্ট শিল্প সমালোচক জনাব মইনুদ্দিন খালেদ। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ ইমামুল কবীর শান্ত। অনুষ্ঠানটির সমন্বয়কের দায়িত্বে ছিলেন- নন্দিত সঙ্গীত শিল্পী লিলি ইসলাম।
উল্লেখ্য, শিল্পী শাহবুদ্দিন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত একজন বীর মুক্তিযোদ্ধা ও বার্সিলোনা অলিম্পিয়াড আর্ট ও বিশে^র পঞ্চাশজন মাষ্টার পেইন্টারদের অন্যতম এবং ফরাসি সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘নাইট’ উপাধিতে ভূষিত।
নদীমাতৃক বাংলাদেশে প্রলয়ঙ্কারী দুর্যোগে সর্বস্ব হারিয়ে মানুষ নদীকেই নাম দিয়েছে কীর্তনখোলা, ময়ূরাক্ষী, চিত্রা, অনুরুপ বিদগ্ধ শিল্পী শাহাবুদ্দিন এমনই ভাঙা গড়ার মধ্য দিয়ে হয়েছেন আলোকবর্তিকা। সাবলীল রেখা আর গতিময় চরিত্র শিল্পী শাহাবুদ্দিনের শিল্প কর্মের এক নান্দনিক বৈশিষ্ট্য। মুক্তিযুদ্ধ, দেশ, ঐতিহ্য ও সংস্কৃতি সবকিছুই বার বার উঠে এসেছে তাঁর শিল্পকর্মে এক ধরনের ধারাবাহিক নান্দনিকতার মধ্য দিয়ে।
অনুষ্ঠানের মূল আকর্ষন ছিল নিজের শিল্পকর্মের উপর শিল্পী শাহবুদ্দিনের প্রাণবন্ত সবিস্তার আলোকপাত। ৩ সপ্তাহ ব্যাপী আয়োজিত এ প্রদর্শনী ৩০ সেপ্টেম্বর থেকে ১৯ অক্টোবর ২০১৮ তারিখ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।