অসুস্থ অর্থমন্ত্রী, বাজেট পড়ছেন প্রধানমন্ত্রী

আপডেট: জুন ১৩, ২০১৯
0

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় অসুস্থ হয়ে পড়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তাফা কামাল। তার পরিবর্তে বাজেট উপস্থাপন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় সংসদে বিকেল ৩টায় বাজেট অধিবেধন শুরু হলে প্রথকে একটি প্রামাণ্য চিত্র উপস্থাপন করা হয়। এর পর একটি প্রেজেন্টেশনের ভিত্তিতে অর্থমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের খতিয়ান তুলে ধরেন। পরে ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেট তুলে ধরতে এবং ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব করতে শুরু করেন অর্থমন্ত্রী আহম মুস্তাফা কামাল।

প্রায় ঘণ্টা খানেক বসে বসে বাজেট উপস্থাপন করছিলেন তিনি। তবে এর মধ্যে তাকে একবার চোখের ওষুধ দেওয়া হয়। কিন্তু বিকেল ৪টার দিকে আরও অসুস্থ বোধ করছিলেন অর্থমন্ত্রী। এ সময় তিনি স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে ৭ মিনিট বিরতি চান

এবারের বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে আগামী বাজেট ১২ দশমিক ৬১ শতাংশ বড়। আগামী ৩০ জুন এই বাজেট পাস হবে।

গতবছর সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চলতি ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পেশ করেছিলেন। তিনি টানা ১০ বার জাতীয় বাজেট পেশ করে স্বাধীন বাংলাদেশে রেকর্ড গড়েন।

ভ্যাট আইন কার্যকর ও বেকারদের জন্য ঋণ তহবিল গঠনসহ বেশ কিছু নতুন বিষয় থাকতে পারে এবারের বাজেটে। ব্যাপক সংস্কারের প্রস্তাব করা হতে পারে ব্যাংকিং খাত, পুঁজিবাজার, সঞ্চয়পত্রসহ সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে। ঘোষণা থাকতে পারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির।

দেশের জনগণের ওপর নতুন কোন করচাপ তৈরি করতে চান না অর্থমন্ত্রী। এজন্য তিনি এবারের বাজেটে করজাল সম্প্রসারণের উদ্যোগ নেবেন, যাতে করহার না বাড়িয়ে অতিরিক্ত রাজস্ব আহরণ করা যায়।

LEAVE A REPLY