বারি’তে জৈব বালাইনাশক প্রযুক্তি : মাঠ দিবস ও কৃষক সমাবেশ অুনষ্ঠিত

আপডেট: জুলাই ৯, ২০১৯
0

 

গাজীপুর সংবাদদাতাঃ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) আমের ক্ষতিকারক পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনা শীর্ষক মাঠ দিবস ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বারি’র কীটতত্ত্ব বিভাগে চলমান বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশক ভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় ফল বিভাগের গাজীপুরস্থিত গবেষণা মাঠে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ অনুষ্ঠাণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মাঠ দিবস কর্মসূচির উদ্বোধন ঘোষনা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) জেবুন নেছা, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. আবেদা খাতুন, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. এ কে এম শামসুল হক এবং পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. বি এল নাগ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. দেবাশীষ সরকার।

মাঠ দিবস কার্যক্রমের অংশ হিসাবে অতিথি ও কৃষকবৃন্দ সরেজমিনে জৈব বালাইনাশক ব্যবহারের মাধ্যমে আমের ক্ষতিকারক পোকামাকড় ও রোগবালাই দমনের প্রদশর্নী প্লটসমূহ পরিদর্শন করেন এবং বিস্তারিত মতামত প্রদান করেন। উএতে বারি’র বিভিন্ন বিভাগের বিজ্ঞানীবৃন্দ ও কৃষকসহ প্রায় শতাধিক অতিথি অংশ গ্রহণ করেন। সোমবার বারি’র জনসংযোগ কর্মকর্তা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

LEAVE A REPLY