বায়তুল মুকাদ্দাসকে ছাড়া ইসরাইলের সঙ্গে শান্তি নয়: মাহমুদ আব্বাস

আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০১৮

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, বায়তুল মুকাদ্দাসের পূর্ব অংশকে ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করা ছাড়া ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে কোনো শান্তি প্রতিষ্ঠা হবে না। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে মাহমুদ আব্বাস একথা বলেছেন।

ভাষণে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কুদস নীতির কঠোর সমালোচনা করেন। ভাষণের শুরুতেই মাহমুদ আব্বাস বলেন, “বায়তুল মুকাদ্দাস বিক্রির জন্য নয়”। তার এ বক্তব্যের প্রতি উপস্থিত বিশ্ব নেতারা স্বতঃস্ফূর্ত সমর্থন জানান।

প্রেসিডেন্ট ট্রাম্পের সময় ইসরাইলের প্রতি মার্কিন সরকারের পক্ষপাতিত্ব বেড়ে যাওয়ার সমালোচনা করে মাহমুদ আব্বাস বলেন, বর্তমান সরকার আমেরিকার আগের সমস্ত প্রতিশ্রুতি ভঙ্গ করেছে এবং দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পথ নষ্ট করেছে।

বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সহায়তা বাতিল এবং ওয়াশিংটনে পিএলও’র কূটনৈতিক মিশন বন্ধ করে দেয়ার বিষয়ে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানান মাহমুদ আব্বাস।

তিনি জোর দিয়ে বলেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া কোনো শান্তি আসবে না এবং পূর্ব বায়তুল মুকাদ্দাসের কিছু স্থান নয় বরং পবিত্র সমস্ত স্থাপনা থাকতে হবে ফিলিস্তিনের নিয়ন্ত্রণে।

তিনি আবারো বলেন, মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার ক্ষেত্রে ফিলিস্তিনের জনগণ আর আমেরিকাকে মধ্যস্থতাকারী হিসেব মানবে না কারণ ইসরাইলের প্রতি পক্ষপাতিত্ব করে আমেরিকা তার গ্রহণযোগ্যতা ও নিরপেক্ষতা হারিয়েছে।