বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা

আপডেট: এপ্রিল ১৬, ২০১৯
0
বাংলাদেশ ক্রিকেট দল। ফাইল ফটো।

স্পোর্টস ডেস্ক:
বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। আজ ঢাকার মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে একটি সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা দল ঘোষণা করেন। একইসাথে বিশ্বকাপের আগ দিয়ে আয়ারল্যান্ডে হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের দলও দিয়েছেন নির্বাচকরা।

দলে মাশরাফী বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, সাইফুদ্দিন, লিটন দাস ও আবু যায়িদ রাহী রয়েছেন।

এরআগে গতকালই নির্বাচকদের সাথে বিসিবি সভাপতি দীর্ঘ বৈঠক করেন। অপেক্ষার পালা যেন শেষই হচ্ছিল না। স্পষ্ট করে বিশ্বকাপ দল চূড়ান্ত করতেই কর্তাদের একত্র হওয়া। নাজমুল হাসান পাপন বিসিবি কার্যালয় ছেড়ে যাওয়ার সময় জানিয়েছিলেন, বিশ্বকাপের ১৫ সদস্যের দল দ্রুত ঘোষণা করার তাগিদ দিয়েছেন নির্বাচকদের। সে হিসেবেই আজ ঘোষণা দেয়া হলো বিশ্বকাপে টাইগার স্কোয়াডের।

এদিকে সাকিব অপাঙ্ক্তেয় হয়ে আছে আইপিএলে। খেলাও হচ্ছে না, প্র্যাকটিসও হচ্ছে না। আসরে এখন পর্যন্ত একটি মাত্র ম্যাচ খেলেছেন। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে সে ম্যাচে ব্যর্থ তিনি। এরপরই দলের বাইরে। গুঞ্জন ছিল, দেশে ফিরে আসতে পারেন এই বাঁহাতি অলরাউন্ডার। নতুন খবর হলো, দেশে ফিরতে সাকিবকে চিঠি দিচ্ছে বিসিবি।

গতকাল স্কোয়াড ঘোষণার বিষয়ে পাপন বলেন, ‘আমার মনে হয় টিম (বিশ্বকাপ দল) কালকে (আজ) বা পরশু (আগামীকাল) দিয়ে দেবে। আজ আমি এটাই জানতে এসেছিলাম, দল ঘোষণা করবে কবে। আমার প্রাথমিক একটা ধারণা ছিল ১৮ তারিখের মধ্যে টিম ঘোষণা করে দিতে হবে এবং সেটা সহজে পরিবর্তন করা যাবে না যদি কোনো ইনজুরি সমস্যা না থাকে। আমরা এখন জানতে পেরেছি যে সময় আছে।

২২ মে পর্যন্ত সময় আছে, কাউকে না বলেই আমরা পরিবর্তন করতে পারব। বিশ্বকাপের আগে আমাদের ত্রিদেশীয় সিরিজ আছে, ওটা ১৮ তারিখ শেষ হয়ে যাচ্ছে, হাতে তো একটা সময় আছেই। তাই আমি নির্বাচকদের বলেছি স্কোয়াড দিয়ে দিতে।’ এরপরই সন্ধ্যে সাড়ে ৬টার দিকে বিসিবি এক বিজ্ঞপ্তিতে আজ দুপুর সাড়ে ১২টায় দল ঘোষণার সময় নির্ধারণ করে।

বিশ্বকাপের দল ঘোষণা হয়ে গেলেও ত্রিদেশীয় সিরিজের পারফরম্যান্স বিবেচনায় দলে পরিবর্তন আনতে পারে বিসিবি, এমন ইঙ্গিতই দিয়ে রাখলেন নাজমুল হাসান। জাতীয় দলের কয়েকজনের ইনজুরি ও অফফর্ম ভাবাচ্ছে বিসিবি বসকে, ‘কয়েকটা কারণে সমস্যা হচ্ছে। প্রথমত, যাদের নিয়ে চিন্তা-ভাবনা করছে, তাদের ফর্ম ভালো হচ্ছে না। এটা একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে, ইনজুরিও একটা বড় ইস্যু।

বিশ্বকাপ স্কোয়াডে অনেককে নিয়েই চিন্তা করেছিলাম কিন্তু তারা পুরোপুরি সুস্থ না। ১৫ জনের স্কোয়াডটা এখন ঘোষণা করা হবে। এর মধ্যে যদি কারো ইনজুরি থাকে, সে যদি ভালো পারফর্ম করে, তার আসার একটা সুযোগ আছে বা এখানে ভালো খেলছে না, কিন্তু ট্রাই নেশনে ভালো খেলছে, তাহলে ওদের আমরা নতুনভাবে সুযোগ দিয়ে দেখতে পারি। অপশন যেহেতু আছে সেহেতু টিমটা দিয়ে দিতে অসুবিধা নেই।’

সাকিব-মিরাজ ছাড়াও ত্রিদেশীয় সিরিজের জন্য আরো একজন স্পিনার দলে নেয়ার কথা ভাবা হচ্ছে বলেও জানান নাজমুল হাসান, ‘স্পিন বিভাগটা আমরা দেখছি। ত্রিদেশীয় সিরিজে আরো একজন স্পিনারকে ট্রাই করার চিন্তা করছি। স্পিনারটি কে হবে সেটি এখনই নিশ্চিত করে বলতে পারছি না।’
এদিকে বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতেই সাকিবকে চিঠি দিচ্ছে বিসিবি।

নাজমুল হাসান বলেন, ‘আমাদের ক্যাম্প শুরু হচ্ছে। আমি বলেছি সাকিবকে চিঠি পাঠাতে। এখনই চিঠিটা দিয়ে দিতে। তারপর দেখা যাক, সে কী সাড়া দেয়। আমাদের যেহেতু ক্যাম্প শুরু হচ্ছে, সে ক্যাম্পে আসবে কী আসবে না, এটা নিয়ে কথা হয়নি। আমার মনে হয়েছে, ক্যাম্প শুরু হচ্ছে, ওকে চিঠি দেয়া দরকার, সে যেন যথাসময়ে যোগ দিতে পারে।’

চোটের কারণে নিউজিল্যান্ড সফরে ছিলেন না সাকিব। চোট কাটিয়ে আইপিএলে শুরু থেকেই যোগ দেন তিনি। তবে সাকিব খেলতে পেরেছেন একটি মাত্র ম্যাচ। অবশ্য গত আসরে হায়দরাবাদের জার্সিতে সাকিবের পারফরম্যান্স ছিল বেশ ভালো। ১৭ ম্যাচে করেন ২৩৯ রান। আর বল হাতে পান ১৪ উইকেট।

LEAVE A REPLY