বিশ্বে নিরামিষভোজীর সংখ্যা বাড়ছে

আপডেট: জানুয়ারি ৩, ২০২০
0

বিশ্বে বেগান বা নিরামিষভোজীর সংখ্যা দিন দিন বাড়ছে। গত তিন বছরে শুধুমাত্র যুক্তরাষ্ট্রে ভেগানিজমের বিস্তার বেড়েছে ৬০০ গুন বেশি। বৈশ্বিক ভাবেও ২০১৭ সাল নাগাদ মাংস-বিহীন খাবারের চাহিদা এক হাজার গুণ বেড়েছে বলে জানিয়েছে ভেগান সোসাইটি।

২০১৮ সালে ভেগান সোসাইটি একটি জরিপ প্রকাশ করে। তাতে দেখা যায়, যুক্তরাজ্যে ছয় লাখের মত মানুষ ভেগান বা নিরামিষ খাদ্য তালিকা মেনে চলেন। অথচ ২০০৬ সালে এ সংখ্যা ছিল মাত্র দেড় লাখের মত। ওই জরিপে আরো বলা হয়, এদের মধ্যে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান মিনটেলের হিসাব অনুযায়ী, ব্রিটেনের বাজারে বছরে ৭৫ কোটি পাউন্ডের বেশি মাংস-ছাড়া খাবার বিক্রি হয়, তিন বছর আগে যা ছিল ৫৫ কোটি পাউন্ডের কম।

নিরামিষ খাবারেই নয় প্রসাধন এবং পোষাকে উদ্ভিজ্জ উপাদান দিয়ে তৈরি পণ্যে মানুষের আগ্রহ বড়ছে। ব্রিটেনের সাড়ে তিন লাখের বেশি মানুষ পোশাক এবং প্রসাধন সামগ্রীর ক্ষেত্রেও অপ্রাণীজ উপাদান থেকে তৈরি পণ্য ব্যবহার করেন।

গবেষণায় দেখা গেছে, অধিকাংশ মানুষ বিশেষ করে নারীরা নিরামিষ খাবারের দিকে বেশি আগ্রহী হচ্ছেন। এর পেছনে স্বাস্থ্য বিবেচনাই প্রধান ভূমিকা রেখেছে, এরপর রয়েছে পরিবেশ সচেতনতা।

যুক্তরাজ্যে এক জরিপে দেখা যায়, প্রায়ং ৪৯ ভাগ

LEAVE A REPLY