বেসরকারি হাসপাতালে নির্ধারিত সেবামূল্য তালিকা থাকবে: স্বাস্থ্যমন্ত্রী

আপডেট: এপ্রিল ১৫, ২০১৯

দেশের বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোর জন্য সেবামূল্য তালিকা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
আজ সোমবার সচিবালয়ে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ উপলক্ষে সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা সরকারি হাসপাতালগুলোতে সেবামূল্য নির্ধারণ করে দিয়েছি। বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে সেবামূল্যের একটি তালিকা দিতে বলেছি। সেবার মান অনুযায়ি গ্রেডিং করে আমরা এ তালিকা তৈরি করবো।

মন্ত্রী বলেন, চিকিৎসা খরচের মোট ৬৭ শতাংশ মানুষের পকেট থেকে খরচ হয়। এটা অনেক বেশি, আমিও মনে করি। আমরা এটা কমিয়ে আনার চেষ্টা করছি।
দেশের বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে উচ্চ মূল্য পরিশোধ করতে হয় এবং বিদেশে গিয়ে কয়েক লাখ মানুষ বেশি খরচে চিকিৎসা নেয়। এই দুই খরচ যোগ হওয়ায় খরচের গড় পরিমাণ বেড়ে যায়।

এসময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো: আসাদুল ইসলাম বলেন, সেবামূল্য নির্ধারণ প্রক্রিয়াটি অনেক জটিল। আমরা স্টেইক হোল্ডারদের সঙ্গে কথা বলে সেবা মূল্য নির্ধারণের পথ খুঁজে বের করবো।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, সারাদেশে সরকারি ও বেসরকারি খাতে সেবার মান বৃদ্ধির জন্য আমরা এই সপ্তাহ পালনের সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও মানুষ যাতে স্বাস্থ্য সচেতন হোন সে লক্ষ্যেও কাজ করা হবে।

প্রসঙ্গত, ‘স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ এই স্লোগানকে সামনে রেখে সেবা সপ্তাহে মন্ত্রণালয় বেশকিছু কর্মসূচি গ্রহণ করেছে।
এর মধ্যে রয়েছে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, বিনামূল্যে চিকিৎসা সেবাদান, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিশেষায়িত হাসপাতালসহ সকল হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা সেবা প্রদান।