বৈশাখী সম্মাননা পেলেন গনি মিয়া বাবুল

আপডেট: এপ্রিল ২৩, ২০১৯
0

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল সফল সংগঠক ও গবেষণার ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ‘বৈশাখী সম্মাননা পদক ২০১৯’ এ ভূষিত হয়েছেন। দৈনিক কালের ছবি ও অনলাইন মিডিয়া ডেল্টা ভিশন এর উদ্যোগে বাংলা নববর্ষ ১৪২৬ বরণ উপলক্ষে ২০ এপ্রিল বিকেলে ঢাকার তেজগাঁও কলেজ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে তাকে উক্ত সম্মাননা আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। দৈনিক কালের ছবি পত্রিকার সম্পাদক প্রকাশক মোঃ জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে তেজগাঁও থানা আওয়ামী লীগের সভাপতি প্রফেসর আব্দুর রশিদ, স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তর এর সাধারণ সম্পাদক ফরিদুর রহমান খান ইরান, দৈনিক কালের ছবি পত্রিকার সম্পাদক মন্ডলির সভাপতি কাজী মোঃ মজিবুর রহমানসহ বিভিন্ন শ্রেণী পেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, লায়ন মোঃ গনি মিয়া বাবুল দীর্ঘদিন যাবত বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে ও ব্যক্তিগতভাবে আর্তমানবতার সেবায় নিয়োজিত রয়েছেন। ইতিমধ্যে তিনি মানবসেবায় বিশেষ অবদান রাখায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘মেলভিন জোন ফেলো-এমজেএফ’ উপাধিসহ শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননায় ভূষিত হয়েছেন। তিনি তার নিজ জন্মস্থান গাজীপুর জেলার শ্রীপুরে স্কুল, মসজিদ, মাদ্রাসা, শিশু ও গণশিক্ষা কেন্দ্র, পাঠাগার প্রভৃতি জনহিতকর প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় মূখ্য ভূমিকা পালন করেছেন। তিনি ১৯৯১ সাল থেকে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সাথে সংশ্লিষ্ট রয়েছেন। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা চর্চা, গবেষণা ও প্রচার-প্রসারে তিনি প্রশংসনীয় ভূমিকা পালন করছেন।

লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর রচিত বা সম্পাদিত বই সমূহ হচ্ছে, ছোটদের শিক্ষামূলক ছড়া ও গল্প, নিমন্ত্রণ, শুভ্রতা চলে গেছে নীড়ে, একটি কবিতা, ভালোবাসতে বাসতে, সিডর-ধ্বস্ত বকুলতলা, নীল জলে প্রেম, একটি বক্তৃতার পংতিমালা, নবম শ্রেণীর কৃষি শিক্ষা সহায়ক বই, কিছু কথা, কৃষি ডিপ্লোমা ভর্তি সহায়ক বই ইত্যাদি।

তিনি উক্ত সম্মাননা পদকে ভূষিত হওয়ায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিবর্গ তাকে অভিনন্দন জানিয়েছেন।

LEAVE A REPLY