মালেশিয়ায় আইবিবিএল ও ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের যৌথ সম্মেলন

আপডেট: অক্টোবর ১০, ২০১৮

জেনারেল কাউন্সিল ফর ইসলামিক ব্যাংকস অ্যান্ড ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স (সিবাফি) ও ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ-এর যৌথ আয়োজনে “কর্পোরেট গভর্নেন্স অব ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন্স :

ওভারকামিং চ্যালেঞ্জেস অ্যান্ড ইমপ্লিমেন্টিং বেস্ট প্র্যাকটিসেস” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন হয়েছে।

গত ২ অক্টোবর মালয়েশিয়ার কুয়ালালামপুরে সম্মেলটি অনুষ্ঠিত হয়েছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম সম্মেলনে সেশন বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন।

সম্মেলনে ইউরোপ, আমেরিকা ও আফ্রিকাসহ এশিয়ার বিভিন্ন দেশের ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানের বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

এসময়ে মো. মাহবুব উল আলম তার বক্তব্যে বলেন, ইসলামী ব্যাংকগুলোর লক্ষ্য হলো আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কাজ করা, বন্টনমূলক সুবিচার নিশ্চিত করা এবং ভারসাম্যপূর্ণ অর্থনীতি বজায় রাখা।

অর্থনীতিতে কৃত্তিম বুদবুদ সৃষ্টিকারী কর্মকান্ড সুদ, জুয়া, ফটকাবাজি ও অনিশ্চিত লেনদেন ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানগুলোতে হওয়ার কোন সুযোগ নেই।

এ বিষয়গুলো সর্বোচ্চ সচেতনতা ও স্বচ্ছতার সাথে পরিপালনে ইসলামিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বোর্ড কার্যকর ভূমিকা পালন করে থাকে যা স্টেকহোল্ডারদের অধিকার সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানান তিনি।

তিনি টেকসই উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখতে ইসলামিক ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ড (আইএফএসবি)-এর নিদের্শনা মেনে চলাসহ সুশাসন নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আহবান জানান।