মালয়েশিয়া বাংলাদেশ হাই কমিশনে জাতীয় শোক দিবস পালিত

আপডেট: আগস্ট ১৫, ২০১৭

জহিরুল ইসলাম হিরন,মালয়েশিয়াঃ মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস । দূতাবাস আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা, আলোচনা সভা, দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর কর্ম ও জীবন নিয়ে প্রামাণ্য চিত্র প্রর্দশন।
মঙ্গলবার সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন এবং অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। কর্মসূচির উদ্বোধন করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাঃ শহীদুল ইসলাম ।
পরে রাষ্ট্রদূতের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও মালয়েশিয়া আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পূর্বে বঙ্গবন্ধুর আত্নার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে দূতাবাস কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মুহাঃ শহীদুল ইসলাম ।


অনুষ্ঠানে শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করে শোনান দূতাবাসের কাউন্সিলররা ।এসময় বক্তব্য রাখেন দূতাবাসের কর্মকর্তা,মালয়েশিয়া আওয়ামী লীগ,যুব লীগ,সেচ্ছাসেবক লীগ,শ্রমিক লীগ ও ছাত্র লীগের নেতৃবৃন্দ ।
সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, জাতীয় শোক দিবসের শোক কে শক্তিতে পরিণত করতে হবে। এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সকল বাংলাদেশিদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।
আলোচনা সভায় বক্তারা আরো বলেন, ১৯৭৫ সালে ১৫ আগস্ট যারা রাতের আঁধারে স্বপরিবারে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান কে হত্যা করেছে বাঙালি জাতি কখনো তাদের ক্ষমা করবে না।বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধু হত্যা মামলার আসামিদের ফেরৎ এনে দ্রুত ফাঁসির রায় কার্যকর করার দাবি জানান তারা।
আলোচনায় সভায় আরো উপস্থিত ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতারা।
বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়।