মাশরাফিকে পুরো এশিয়া কাপের অধিনায়ক বললেন রমিজ রাজা

আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০১৮

বাংলাদেশের ক্রিকেট ভক্তরা পাকিস্তানের রমিজ রাজার নাম শুনলেই ক্ষোভে ফেটে পড়েন। কেননা বাংলাদেশ ক্রিকেট দল কিংবা এর খেলোয়াড়দের পক্ষে কখনো কথা বলতে শোনা যায়নি পাকিস্তানের সাবেক এ ক্রিকেটারকে।

কিন্তু সেই রমিজ রাজার কাছেই এবারের এশিয়া কাপের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুক্রবার এশিয়া কাপের ফাইনালে চরম লড়াই করেও শেষ বলে ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ। ম্যাচ শেষে আসরের বিদায়ী ধারাভাষ্যে রমিজ রাজা বাংলাদেশের অসাধারণ খেলার জন্য প্রশংসা করেন। পাশাপাশি মাশরাফি বিন মর্তুজাকে পুরো এশিয়া কাপের অধিনায়ক বলে উল্লেখ করেন।

এর আগে ম্যাচে ধারাভাষ্য করার সময়ে বাংলাদেশের ব্যাপারে মাঝে-মাঝেই নেতিবাচক আলোচনা করে টাইগার সমর্থকদের কাছে চক্ষুশূলে পরিণত হয়েছেন।

ফাইনাল ম্যাচটিতে বাংলাদেশ এতো অল্প রান নিয়ে লড়াই করার মাধ্যমে নিজেদের বড় হয়ে ওঠার হুঙ্কার দিয়েছে বলে মনে করেন রমিজ। তিনি বলেন, ‘অনেক ঘোরাঘুরি হলো। কখনো দুবাই, কখনো আবুধাবি, কখনো প্রচন্ড গরমে, কখনো আবার সন্ধ্যায়; এশিয়া কাপের কোনো তুলনা হয় না। দুইটা সেরা দলই ফাইনাল খেলেছে।

রমিজ রাজা বলেন, ভারতকে হারানো কঠিন ছিলো এবং কঠিন কাজ সম্ভব হয়নি, কি অসাধারণ ম্যাচ ছিলো। বাংলাদেশ দল মাত্র ২২২ রান করেও ভারতীয় দলকে কঠিন পরীক্ষার মুখে ফেলে দিয়েছিল। একদম শেষ বল পর্যন্ত লড়াই হয়েছে। এভাবেই চ্যাম্পিয়ন দল খেলে, এভাবেই চ্যাম্পিয়ন হতে হয়। আর এভাবেই নতুন দল উঠে আসে, নিজেদের জাত চেনায়।’

এসময় মাশরাফিকে এশিয়া কাপের অধিনায়ক আখ্যা দিয়ে রমিজ বলেন, ‘এ খেলায় ব্যক্তিগত সাফল্যের বিকল্প নেই। অনেক খেলোয়াড়ই ব্যক্তিগত সাফল্যে উজ্জ্বল ছিলেন। যেমন শিখর ধাওয়ান, রোহিত শর্মা, মোস্তাফিজুর রহমান বা আমার দৃষ্টিতে এশিয়া কাপের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আমি একারণে এটা বললাম যে, মাশরাফির কাছে সাকিব আল হাসান ছিলেন না, তামিম ইকবাল ছিলেন না।

মাশরাফির কাছে অর্ধেক শক্তির দল ছিল উল্লেখ করে রমিজ রাজা বলেন, টুর্নামেন্টে তাদের সর্বোচ্চ উদ্বোধনী জুটি ছিলো মাত্র ১৬ রানের। এরপরেও তিনি এই দলকে নিয়ে এগিয়ে এসেছেন, এই দলকে সামনে টেনেছেন এবং ভারতের সাথে সমানে সমান লড়াই করে দেখিয়েছেন।’