মেক্সিকো সীমান্তে মানবিক সংকট মোকাবিলায় দ্বিপক্ষীয় আইন অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট

আপডেট: জুন ২৮, ২০১৯
0

মেক্সিকো সীমান্তে মানবিক সংকট মোকাবিলায় দ্বিপক্ষীয় আইন অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট

এতে আটক শিশুদের প্রতি ট্রাম্প প্রশাসনের আচরণ নতুন করে মূল্যায়ন করা হয়, বিশেষ করে এল স্যালভাদর থেকে রিও গ্রান্দে নদী পেরিয়ে যুক্তরাষ্ট্র আসার পথে একজন বাবা এবং তাঁর কন্যার মৃত্যুকে কেন্দ্র করে এ সম্পর্কে সমালোচনার ঝড় বয়ে যায়।

যুক্তরাষ্ট্রের সেনেটে মেক্সিকোর সঙ্গে দেশটির সীমান্তে মানবিক সংকট মোকাবিলার জন্য দ্বিপক্ষীয় আইন অনুমোদন করেছে যাতে আটক অভিবাসী বিশেষ করে শিশুদের যত্নসহ অতিরিক্ত তহবিলের জন্য চার শ’ কোটি ডলারের ব্যয় বরাদ্দ দেয়া হয়েছে।

পক্ষে ৮৪ এবং বিপক্ষে ৮ ভোটে এই আইন অনুমোদন করা হয়। এতে আটক শিশুদের প্রতি ট্রাম্প প্রশাসনের আচরণ নতুন করে মূল্যায়ন করা হয় বিশেষ করে এল স্যালভাদর থেকে রিও গ্রান্দে নদী পেরিয়ে যুক্তরাষ্ট্র আসার পথে একজন বাবা এবং তাঁর কন্যার মৃত্যুকে কেন্দ্র করে এ সম্পর্কে সমালোচনার ঝড় বয়ে যায়।

রিপাবলিকাস সেনেটর, অ্যালাবামার রিচার্ড শেলবি বলেন, এ নিয়ে এখন কোন প্রশ্নই নেই যে আমাদের দক্ষিণ সীমান্তে পুরোদমে মানবিক ও নিরাপত্তা বিষয়ক সংকট চলছে। এই পরিস্থিত মোকাবিলায় বিলম্ব করার কোন অজুহাত নেই।

ভার্মন্ট অঙ্গরাজ্যের ডেমক্র্যাটিক সেনেটর প্যাট্রিক লিহ বলেন, যারা নিপীড়িত শিশু এবং পরিবারবর্গ যারা যুক্তরাষ্ট্রে আশ্রয় নিতে চায়, তাদের দুঃখ দুর্দশা দূর করতে চান, তাদের জন্য নিষ্ক্রিয় থাকা কোন বিকল্প হতে পারেনা।

রিপাব্লিকান দলের নের্তৃত্বাধীন সেনেট এই বিলটি অনুমোদন করেন, যেখানে প্রতিনিধি পরিষদের প্রস্তাবিত বিলে সামান্য পরিবর্তন আনা হয়।

LEAVE A REPLY