মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের সমন্বয় করছে ফেসবুক

আপডেট: জানুয়ারি ২৬, ২০১৯
0

নতুন এক পরিকল্পনা করছে ফেসবুক। প্রতিষ্ঠানের অধীনে থাকা জনপ্রিয় তিনটি অ্যাপের মধ্যে যোগাযোগের সুযোগ করে দিচ্ছে। অর্থাৎ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপকে একসঙ্গে করছে ফেসবুক কর্তৃপক্ষ। অবশ্য তিনটি অ্যাপ পৃথকভাবেই থাকবে।

এসব অ্যাপের ব্যবহারকারীরা পরস্পরের সঙ্গে তাদের অ্যাপ দিয়েই যোগাযোগ করতে পারবেন। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নিউইয়র্ক টাইমস বলছে, ফেসবুক কর্তৃপক্ষ জনপ্রিয় অ্যাপগুলোর ভেতরে বিশেষ অবকাঠামো তৈরি করছে, যাতে ফেসবুকের অধীনে থাকা সব সেব এক ইকোসিস্টেমের মধ্যে আসতে পারে। এসব অ্যাপে অ্যান্ড টু অ্যান্ড প্রেসক্রিপশন দেওয়ার কথা ভাবছে ফেসবুক। এতে ব্যবহারকারীর তথ্য সুরক্ষা নিশ্চিত করা যাবে। তবে এসব সিদ্ধান্ত কবে বাস্তবায়ন করা হবে, তা এখনো ঠিক করা হয়নি।

ফেসবুকের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা সবচেয়ে সেরা ম্যাসেজিং অভিজ্ঞতা দিতে চাই। দ্রুত, সহজ, নির্ভরযোগ্য ও ব্যক্তিগত যোগাযোগের সেরা ম্যাসেজিং সেবা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ম্যাসেজিং সেবাগুলো থেকে আরও বাড়তি কিছু দেওয়ার জন্য অ্যান্ড টু অ্যান্ড প্রেসক্রিপশন দেওয়ার কথা ভাবা হচ্ছে। এ ছাড়া বন্ধু ও পরিবারের সদস্যদের কাছে সহজে পৌঁছানোর বিষয়টিও চিন্তা করা হচ্ছে। এটা কীভাবে কাজ করবে, তা নিয়ে আলোচনা ও বিতর্ক শুরু হচ্ছে।’

ম্যাসেজিং অ্যাপগুলোকে পরস্পরের সঙ্গে কথা বলার সুযোগ করে দিলে ব্যবহারকারীদের আরও বেশি এনগেজড রাখা যাবে বলে মনে করছে ফেসবুক। এতে সমন্বিত প্ল্যাটফর্মটিতে অনেকেই যুক্ত হবেন। এ ছাড়া বিজ্ঞাপনদাতা ব্যক্তিদের টেনে আনতেও ফেসবুকের জন্য সুবিধা হবে।

LEAVE A REPLY