যৌন নিপীড়ন বন্ধের চেষ্টায় শান্তিতে নোবেল পেলেন নাদিয়া ও ডেনিস মুকওয়েজ

আপডেট: অক্টোবর ৫, ২০১৮

যৌন নিপীড়ন বন্ধের চেষ্টায় শান্তিতে নোবেল পেলেন নাদিয়া ও ডেনিস মুকওয়েজ
যুদ্ধে যৌন নিপীড়ন বন্ধের জন্য লড়াই করায় এ বছর দুজন যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। বিয়জীরা হলেন ইয়াজিদি তরুণী নাদিয়া মুরাদ ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজ।

শুক্রবার অসলোতে নরওয়ের নোবেল অ্যাকাডেমি আনুষ্ঠানিকভাবে তাদের নাম ঘোষণা করে বলে জানা যায় বিবিসির খবরে। ১৯০১ সাল থেকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হচ্ছে।

পুরস্কার হিসেবে একটি করে সোনার মেডেল পাবেন মুকওয়েগে এবং নাদিয়া মুরাদ। সেই সঙ্গে পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার তারা ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার চেষ্টার স্বীকৃতি হিসেবে গতবছর ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনসকে (আইসিএএন) শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

এর আগে চলতি বছর চিকিৎসা্য়, পদার্থ ও রসায়নে নোবেল বিয়জীদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি।

নোবেল কমিটির এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে।