রায় প্রত্যাখ্যান, দেশজুড়ে বিএনপির বিক্ষোভ

আপডেট: অক্টোবর ১০, ২০১৮

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়কে প্রতিহিংসামূলক বলে প্রতিবাদে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। ২১ আগস্ট গ্রেনেড হামলার রায় প্রত্যাখ্যান করে বিক্ষোভ সমাবেশ করেছে রাজশাহী বিএনপি। রায়ের প্রতিক্রিয়ায় শফিকুল হক মিলন বলেন, এই রায় সাজানো। শহীদ জিয়ার পরিবারকে ধ্বংস করার চক্রান্তের অংশ হিসেবে এই রায় দেয়া হয়েছে।


রায়ে অসন্তোষ প্রকাশ করে চট্টগ্রাম আদালত ভবনে মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী আইনজীবি ফোরাম। সমাবেশে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের সভাপতি অ্যাডভোকেট দেলোয়ার হোসেনসহ অন্যরা।
রায়ের প্রতিবাদে বরিশালে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীরা বিক্ষোভ করেছে। এ সময় তারা ফরমায়েশি রায় প্রত্যাখ্যান করে শ্লোগান দিতে থাকে। এদিকে বরিশাল নগরীর স্টীমার ঘাট এলাকা থেকে রায়ের প্রতিবাদে মিছিল বের করার চেষ্টাকালে বরিশাল মহানগর যুবদলের সভাপতি আক্তারুজ্জামান শামিমসহ তিনজনকে আটক করেছে পুলিশ

গ্রেনেড হামলা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলের নেতাদের সাজা দেওয়ার প্রতিবাদে রংপুর গ্রান্ডহোটেল মোড় এলাকায় জেলা বিএনপির দলীয় কার্যালয়ে বিক্ষোভ করে বিএনপি।
রায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি যুবদল স্বেচ্ছাসেবকদল ও ছাত্রদল। দুপুরে নগরীর রানীরবাজারসহ বিভিন্ন স্থানে এ বিক্ষোভ মিছিল বের করা হয়।

রায় ঘোষণার পর জামালপুরে বিএনপি ও ছাত্রদল শহরে পৃথক পৃথক মিছিল করেছে। এ সময় পুলিশ ছাত্রদলের মিছিলকারীদের ধাওয়া করে । এর আগে পুলিশ শহর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাইন উদ্দিন বাবুল এবং বিএনপির নেতা আনিসুর রহমান বিপ্লবকে শহরের বোষপাড়া এলাকা থেকে গ্রেফতার করে।

তারেক রহমানের বিরুদ্ধে রায়ের প্রতিবাদে বিক্ষোভ


২১ আগস্ট গ্রেনেড হামালা মামলার রায় প্রত্যাখান করে নোয়াখালীতে বিএনপি আইনজীবী পরিষদের প্রতিবাদ সমাবেশ হয়েছে। বক্তারা বলেন, এ রায় সরকারের আজ্ঞাবহ রায়, এ রায়ে ন্যায় প্রতিফলন হয়নি।
রায়ের পর সুনামগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। তবে সে মিছিলে বাধা দেয় পুলিশ। সংক্ষিপ্ত সমাবেশে বিএনপি নেতারা অভিযোগ করেন, রাজনৈতিক উদ্দেশ্যেই এমন রায় দেয়া হয়েছে।
রায়ের প্রতিবাদে জয়পুরহাটে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা জেলা বিএনপি কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় পুলিশ মিছিলে বাধা দিলে তা পণ্ড হয়ে যায়। পরে বিএনপি’র কার্যালয়ের সামনে তারা বিক্ষোভ সমাবেশ করে। এসময় বক্তারা বলেন, তারেক রহমানকে রাজনীতি থেকে দুরে রাখার জন্য এই রায় দেওয়া হয়েছে।

বএিনপি ভারপ্রাপ্ত চয়োরম্যান জনাব তারকে রহমানরে বরিুদ্ধে আদালতরে ফরমায়শেী রায়রে প্রতবিাদ জানয়িছেনে আইনশৃঙ্খলা বাহনিীর বাধা সত্বওে ঢাকা সহ সারা দশেে তাৎক্ষনকি বক্ষিোভ মছিলি করছেে ছাত্রদল । রাজধানীর পল্টনে বক্ষিোভ মছিলি ও সমাবশেে নতেৃত্বদনে ছাত্রদল কন্দ্রেীয় কন্দ্রেীয় সংসদ সভাপতি রাজবি আহসান ও সাধারণ সম্পাদক মােঃ আকরামুল হাসান। এসময় উপস্থতি ছলিনে ছাত্রদল কন্দ্রেীয় সংসদরে সনিয়ির সহ সভাপতি সভাপতি মামুনুর রশদি মামুন, সহ-সভাপতি এজমল হোসনে পাইলট. তারকে উজ জামান তারকে, আলমগীর হাসান সোহান, মামুন বল্লিাহ, নাজমুল হাসান,


আবদুল ওয়াহাব, ইখতযি়ার রহমান কবরি, মনরিা আক্তার রক্তিা, আশরাফ বাবু, সনিয়ির যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, যুগ্ম সম্পাদক মযি়া মোঃ রাসলে, মোঃ মজিানুর রহমান সোহাগ, আবুল হাসান, নুরুল হুদা বাবু, মফজিুর রহমান আশকি, ফয়জে উল্লাহ ফয়জে, মামুন হোসনে ভূইয়া, সামছুল আলম রানা, কাজী মোখতার হোসনে, মাহফুজুর রহমান, শওকত আরা র্উম, বি এম নাজমি মাহমুদ, এস এম কবীর, শফকিুল ইসলাম শফকি, আনছিুর রহমান রানা, সহ সাধারন সম্পাদক আরফিা সুলতানা রুমা, নাসমিা আক্তার কয়ো, সফকিুল ইসলাম মঠিু, সহ-সাংগঠনকি সম্পাদক মজিানুর রহমান সুমন, নাছরি উদ্দনি শাওন, সাইদুর রহমান রয়লে, আল-আমনি সদ্দিীকি আকাশ, আমরি আমজাদ মুন্না, শাহীন আখন্দ, মাহফুজুর রহমান, মাহবুব আলম

আক্তার, মজিানুর রহমান মোল্লা, সাহত্যি ও প্রকাশনা সম্পাদক- মনিহাজুল ইসলাম ভূইয়া, ক্রীড়া সম্পাদক- সযৈ়দ মাহমুদ, পাঠাগার সম্পাদক- মহেদেী হাসান, মানবাধকিার সম্পাদক- আব্দুল আজজি রুম,ি গণশক্ষিা সম্পাদক- গোলাম ফারুক, শক্ষিা ও পাঠ চক্র সম্পাদক- আবু ফয়সাল জহোদ, সহ প্রচার সম্পাদক রোকনুজ্জামান তালুকদার, বৃত্তি ও ছাত্রকল্যান সম্পাদক- কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সহ গণসংযোগ বষিয়ক সম্পাদক এম আর গনি মোস্তফা, সহ ছাত্রী বষিয়ক সম্পাদক শাহীনুর আক্তার স্মৃত,ি মুক্তযিুদ্ধ গবষেনা বষিয়ক সহ সম্পাদক নজিাম উদ্দনি, সহ-বসেরকারী বশ্বিবদ্যিালয় সম্পাদক- আকন মামুন, মনরি হোসনে, মো: সাইদুর সোহলে, সহ বৃত্তি ও ছাত্রকল্যান সম্পাদক মাহমুদুল হাসান বাপ্প,ি সহ র্অথ সম্পাদক আশরাফুল আলম ফকরি লংিকন, নাসরি উদ্দনি, শামীম ইকবাল খান, সহ স্বাস্থ্য বষিয়ক সম্পাদক তৌহদি আউয়াল, মাইনউদ্দনি নলিয়, আব্বাস আলী, মহেদেী হাসান, আবদুল কুদ্দুস মজুমদার, হাসান খালদি, আমান উল্লাহ বপিুল, মুজবিুর রহমান বলোল, মো: রফকি হোসনে, জল্লিুর রহমান, শামমি, ফয়সাল আহমদে সোহলে, রায়হানুল হক প্রধান ইউসুফ, মোমনিুর রহমান মালতিা, গালবি ইমতয়িাজ নাহদি, মো: রফকিুল ইসলাম খান।ছাত্রদল নত্রেী শরিনি, মনি প্রমুখ।
ঢাকা বশ্বিবদ্যিালয় ছাত্রদল সভাপতি আল মহেদেী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশাররে নতেৃত্বে ঢাকা বশ্বিবদ্যিালয়ে বক্ষিোভ মছিলি অনুষ্ঠতি হয়।
পুরান ঢাকায় তাৎক্ষনকি বক্ষিোভ মছিলি করছেে জগন্নাথ বশ্বিবদ্যিালয় ছাত্রদল। ছাত্রদলরে সভাপতি রফকিুল ইসলাম রফকি এবং সাধারন সম্পাদক আসফি রহমান বপ্লিবরে নতেৃত্বে মছিলিটি রায়সাহবে মোড় থকেে শুরু হয়ে রথখোলা মোড় দয়িে টপিু সুলতান রোডে পুলশিি বাধায় শষে হয়। মছিলিে আরও উপস্থতি ছলিনে সহ-সভাপতি আব্দুল জললি, মরিাজ রহমান, শফকিুল ইসলাম ইমন,আব্দুল আলমি,মজিানুর রহমান নাহদি,এ.ড.িএম.বাকরি জুয়লে,আল-আমনি,যুগ্ম সাধারন সম্পাদক মুস্তাফজিুর রহমান, সাখাওয়াত হোসনে, আসাদুজ্জামান আসলাম, আলীহাওলাদার, আবুল খায়রে ফরাজী,আব্দুল মান্নান,ওমর ফারুক হমিলে,ইব্রাহমি কবরি মঠিু;সাংগঠনকি সম্পাদক সাদকিুুর রহমান সাদকি, প্রচার সম্পাদক জুয়লে মৃধা এবং সনিয়ির ছাত্রনতো খোরশদে আলম কাজল প্রমুখ।
ঢাকা মহানগর উত্তর ছাত্রদলরে বক্ষিোভ মছিলি রাজধানীর পান্থপথে অনুষ্ঠতি হয় । বক্ষিোভ মছিলিে নতেৃত্বদনে মহানগর উত্তর ছাত্রদলরে সভাপতি মজিানরি রহমান রাজ।
ঢাকা মহানগর দক্ষণি ছাত্রদলরে উদ্যোগে বক্ষিোভ মছিলি আজমি গোরস্থান রোড এলাকায় অনুষ্ঠতি হয়। বক্ষিোভে উপস্থতি ছলিনে দক্ষনি ছাত্রদলরে সভাপতি জহরি উদ্দনি তুহনি, সাধারন সম্পাদক এম এ গাফ্ফার, সহসভাপতি নাহদি হোসনে, সহসভাপতি মােস্তাক আহমদে, যুগ্ম সম্পাদক মুকতি হোসাইন প্রমুখ।
মালবিাগে (আবুল হোটলে) ছাত্রদল ঢাকা মহানগর র্পূব এর সভাপতি খন্দকার এনামুল হক ও সাঃ সম্পাদক গয়িাসউদ্দনি মণকি এর নতেৃত্বে তাৎক্ষনকি প্রতবিাদ মছিলি করে ছাত্রদল ঢাকা মহানগর র্পূব।।মছিলিে উপস্থতি ছলিনে ছাত্রদল কন্দ্রেীয় সংসদ এর সাধারণ সম্পাদক আকরামুল হাসান আকরাম, কন্দ্রেীয় ছাত্রদল সহ-সভাপতি জয়দবে জয়, ছাত্রদল ঢাকা মহানগর র্পূবরে যুগ্ম সম্পাদক ও. ব.ি আজাদ চৌধুরী নাহদি ও সাংগঠনকি সম্পাদক রবউিল ইসলাম নয়ন সহ ছাত্রদল ঢাকা মহানগর র্পূবরে বভিন্নি থানা-কলজেরে নতেৃবৃন্দ।
ঢাকা মহানগর পশ্চমি ছাত্রদলরে তাৎক্ষণকি বক্ষিোভ মছিলি দুপুর ৩ ঘটকিায় মরিপুর রোডস্থ ২৭ নম্বররে পশ্চমি মাথার রাপাপ্লাজার সামনে থাকে শুরু হয়ে সংসদ ভবন প্লাজার উল্টো দকিে আড়ং এর সামনে গয়িে সংক্ষপ্তি সমাবশেরে মাধ্যমে শষে হয় মছিলিে নতেৃত্ব দনে ঢাকা মহানগর পশ্চমি ছাত্রদলরে সাধারণ সম্পাদক সাফায়তে রাব্বি আরাফাত
বসেরকারী বশ্বিবদ্যিালয় ছাত্রদলরে তাৎক্ষনকি প্রতবিাদ ও বক্ষিোভ মছিলি দুপুর ১.৩০ মনিটিে মালবিাগ আবুল হোটলে থকেে শুরু হয়ে রামপুরা অবদারোডে গয়িে শষে হয়। বক্ষিোভ মছিলি এর নতেৃত্ব দনে বসেরকারী বশ্বিবদ্যিালয় ছাত্রদলরে সভাপতি মোক্তাদরি হোসনে তরু ও সাধারন সম্পাদক মাহতাব উদ্দনি জমি।ি উক্ত মছিলিে উপস্থতি ছলিনে বসেরকারী বশ্বিবদ্যিালয় ছাত্রদলরে সনিয়ির সহ-সভাপতি মোঃ বায়জেীদ প্রধান, সাংগঠনকি সম্পাদক অহদিুল ইসলাম অপু সহ বসেরকারী বশ্বিবদ্যিালয় ছত্রদল এর ছাত্র নতেৃবৃন্দ।
রাজধানীর এ্যালফিন্ডে রোডে ঢাকা কলজে ছাত্রদল সভাপতি কাজী মাসুদ ও সাধারন সম্পাদক মজিানুর রাহমান সজবিরে নতেৃত্বে বক্ষিোভ মছিলি ও সংক্ষপ্তি সমাবশে অনুষ্ঠতি হয়।
ততিুমীর কলজে ছাত্রদল ও হল শাখা ছাত্রদল গুলশান- ১ থকেে বাড্ডা লংিক রোড র্পযন্ত বক্ষিোভ মছিলি কর।েনতেৃত্বদনে ততিুমীর কলজে ছাত্রদল এর সভাপতি তসলমি আহসান মাসুম ও সাধারন সম্পাদক আমনিুল হক হমিলে ।
তজেগাঁও কলজে ছাত্রদলরে ভারপ্রাপ্ত সভাপতি নূরে আলম সদ্দিকিী টটিু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল জুবায়রে বাবুর নতেৃত্ব তাৎক্ষনকি বক্ষিোভ মছিলিটি বসুন্ধরা মাকটেরে সামনে থকেে শুরু করে কাওরান বাজার মোড়ে শষে হয় । মছিলিে উপস্থতি ছলিনে সাংগঠনকি সম্পাদক জুয়লে, যুগ্ম সম্পাদক সম্রাট, মনরি, অনকি ,সাগর সহ শতাধকি নতেৃবৃন্দ ।
কবি নজরুল কলজে ছাত্রদলরে বক্ষিোভ মছিলি লক্ষ্মীবাজার থকেে শুরু হয়ে ধোলাইপাড় গয়িে শষে হয়।বক্ষিোভ মছিলিে নতেৃত্বদনে কলজে ছাত্রদল সভাপতি দলেোয়ার হোসনে রন্টিু ও সাধারণ সম্পাদক আরফি হোসনে ।
এছাড়াও ঢাকা জলো, নরসংিদী জলো, নারায়নগঞ্জ জলো ও মহানগর, গাজীপুর জলো ও মহানগর, রাজবাড়ী জলো, চাঁদপুর, নোয়াখালী জলো, লক্ষীপুর জলো, বান্দরবান জলো, ব্রাক্ষনবাড়য়িা জলো, ময়মনসংিহ উত্তর জলো, মৗেলভীবাজার জলো, যশোর জলো ও মহানগর, পাবনা জলো, চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর জলো, কুমল্লিা উত্তর জলো, কুমল্লিা দক্ষণি জলো, কুমল্লিা মহানগর, সলিটে জলো ও মহানগর, রংপুর জলো ও মহানগর, কশিোরগঞ্জ জলো, কুড়গ্রিাম জলো, খাগড়াছড়ি জলো, গাইবান্ধা জলো, নওগাঁ জলো, নড়াইল জলো, সয়ৈদপুর জলো, সুনামগঞ্জ জলো সহ দশেরে সকল জলো, মহানগর ও অধকিাংশ বশ্বিবদ্যিালয়ে বক্ষিোভ মছিলিরে র্কমসূচী সফলভাবে পালন করা হয়।

বাংলাদশে জাতীয়তাবাদী ছাত্রদল কন্দ্রেীয় সংসদরে সভাপতি রাজবি আহসান ও সাধারণ সম্পাদক মোঃ আকরামুল হাসান তাৎক্ষনকি বক্ষিোভ মছিলি করার জন্য ছাত্রদলরে সকল ইউনটিকে ধন্যবাদ জানান একই সাথে আগামী ১৩ অক্টোবর শনবিার দশেরে সকল জলো, মহানগর, বশ্বিবদ্যিালয় ইউনটি সমূহে বক্ষিোভ মছিলি ও সমাবশের র্কমসূচী সফল করার জন্য আহবান জানয়িছেনে

তারেক রহমানের বিরুদ্ধে ফরমায়েশি রায়ের প্রতিবাদে রাবি ছাত্রদলের বিক্ষোভ মিছিল
রাবি প্রতিনিধি:

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় প্রহসনমূলক রায়ের প্রতিবাদে তাৎক্ষনিক বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা। বুধবার বেলা ২টার দিকে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতান আহমেদ রাহীর নেতৃত্বে ঢাকা-রাজশাহী মহাসড়কে এ বিক্ষোভ মিছিল করে সংগঠনটির নেতাকর্মীরা।
মিছিলটি বিশ্ববিদ্যালয় সংলগ্ন অক্টোয় মোড় থেকে শুরু হয়ে কাজলা গেটে এসে শেষ হয়। এসময় উপস্থিত সংগঠনটির দুই শতাধিক নেতা-কর্মীরা স্লোগান দিতে থাকেন প্রহসনের এ রায় মানি না, মানব না। তারেক রহমানের বিরুদ্ধে এ রায় মানিনা, মানব না।
বিক্ষোভ পরবর্তী সমাবেশে বক্তব্যে সুলতান আহমেদ রাহী বলেন, ‘তারেক রহমান ১৮ কোটি জনগনের নেতা, ৪ কোটি ছাত্রদের অভিবাবক। এ প্রহসনের রায় দিয়ে তারেক রহমানকে বাংলাদেশের মানুষ থেকে দূরে রাখা সম্ভব না। খুব শীঘ্রই বীরের বেশে তিনি দেশে ফিরে এসে বাংলাদেশের জনগনের প্রতিনিধিত্ব করবেন। তাকে নিয়ে ষড়যন্ত্র করা হলে এর সমুচিত জবাব দিবে ছাত্রদল।’
এসময় আরো উপস্থিত ছিলেন, যুগ্ম সাধারণ সম্পাদক সামসুউদ্দিন চৌধুরী সানিন, সহ-সভাপতি তাজুল ইসলাম, সদস্য- মাহমুদুল মিঠু, শরীফুল ইসলাম, তুষার শেখসহ দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।