শর্করা জাতীয় পানীয় ক্যানসারের বড় কারণ!‌ বলছে গবেষণা

আপডেট: আগস্ট ২৪, ২০১৯
0

যাঁরা ধারাবাহিকভাবে ওরেঞ্জ জুস পান করেন তাঁদের জন্য ক্যানসারের প্রবণতা অনেক বেশি। বিপরীত দিকে যাঁরা মিষ্টি জাতীয় পানীয় বা চিনিযুক্ত পানীয় খান না, তাঁরা অনেকটাই নিরাপদ।

এমনকী প্রত্যেকদিন ১০০ মিলিলিটার স্কোয়াশ বা ঠাণ্ডা পানীয়, অথবা শুধু ফলের রস পান করলে যে কোনওরকমের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা ১৮ শতাংশ বেড়ে যায়।

ফ্রান্সের প্রাপ্ত বয়স্কদের নিয়ে একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ফ্রান্সের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড মেডিক্যাল রিসার্চের (ইনসার্ম) গবেষকরা এই গবেষণাটি করেছেন।

তাঁরা মিষ্টি পানীয় থেকে ফলের রস সম্পূর্ণ আলাদা করেও দেখেছেন। কিন্তু তাতেও সমস্যা একই থেকে গিয়েছে। ফলে এই ধরণের পানীয় এড়িয়ে চলাই শ্রেয় বলে মনে করা হচ্ছে।
গবেষণায় দেখা গিয়েছে, প্রত্যেকদিন ১৫০ মিলিলিটার জুস খেলে ক্যানসারের আশঙ্কা ১২ শতাংশ বেড়ে যায়।

অন্য দিকে ডায়েট ড্রিঙ্ক বা কৃত্রিমভাবে মিষ্টি পানী‌য়ের ক্ষেত্রে বাড়তি আশঙ্কা নেই। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে। গবেষণাটি করা হয়েছে এক লক্ষ এক হাজার ২৫৭ জন প্রাপ্ত বয়স্ক মানুষদের নিয়ে।

তাঁদের বয়স ৪২ বছরের মধ্যে। এই মানুষদের মধ্যে ছিলেন ২১% পুরুষ ও ৭৯% মহিলা। ইদানিংকালে শর্করা জাতীয় খাবার এবং পানীয় খাওয়ার পরিমাণ ক্রমশ বেড়েছে।

শর্করা জাতীয় খাবার ওবেসিটি বা মোটাভাব বা‌ড়িয়ে দেয়। এই ওবেসিটি ক্যানসারের আঁতুড়ঘর। প্রায় ১৩ রকমের ক্যানসারের কারণ ওবেসিটি।

LEAVE A REPLY