শিশু গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্বেগ

আপডেট: মে ১৮, ২০১৭

সাভার পৌর এলাকার রাজাশন মহল্লায় হোসনেয়ারা বেগম (১১) নামের এক শিশু গৃহকর্মীকে নির্যাতনের ঘটনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক উদ্বেগ প্রকাশ করছে। একই সাথে এ ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের আহ্বান জানাচ্ছে।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক ও নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদের স্বাক্ষরিত আজ এক প্রেস বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ প্রকাশ করেন।

উল্লেখ্য, এ বিষয়ে আজ ১৮ মে ২০১৭ তারিখে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। সুত্রমতে, বছর খানেক আগে গফরগাঁও থেকে ১০ বছরের হোসনেয়ারা সাভারের রাজাশনে সাইদ ও শিমু দম্পত্তির বাসায় গৃহকর্মীর কাজ নেয়। কাজ শুরুর পর থেকে প্রায়ই তাকে মারধর করতেন শিমু। এক পর্যায়ে তিনি গরম খুন্তি দিয়ে শিশুটির শরীরের বিভিন্ন স্থানে ছ্যাঁকা দিয়ে ঝলসে দেন। গৃহকর্ত্রীর নির্মম অত্যাচার সইতে না পেরে শিশুটি গত মঙ্গলবার পালিয়ে এসে সাভার মডেল থানায় অভিযোগ করে।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক মনে করছে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। তাই নেটওয়ার্ক অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।