সংসদে যোগ দেয়াটা বিএনপির জন্য স্ববিরোধীতা নয় রাজনৈতিক কৌশল- নিপুন রায়

আপডেট: মে ২১, ২০১৯
0

সংসদে যোগ দেয়াটা বিএনপির জন্য স্ববিরোধীতা নয় রাজনৈতিক কৌশল  বলে মন্তব্য করেছেন  নিপুন রায়  । বিএন‌পির জাতীয় নির্বাহী ক‌মি‌টির সদস্য নিপুন রায় চৌধুরী বলেছেন , গনতন্ত্রের জন্য লড়াই করা, বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের জন্য সংসদ হচ্ছে আরেকটি প্লাটফর্ম। সংসদে বসেও আওয়াজ তোলার জন্যই বিএনপিকে সংসদে যেতে হচ্ছে।

সংসদে যাওয়াটা মানে এই নয় যে বর্তমান সরকারের দেয়া মধ্যরাতের ভোটের নির্বাচনকে মেনে নেয়া। এটা সারা বিশ্বের কেউ মেনে নেয়নি বা বৈধতাও দেয়নি। তাহলে বিএনপি কেন বৈধতা দেবে বা মেনে নেবে ?। কিন্তু সংসদে গিয়ে বেগম খালেদা জিয়ার মুক্তির কথা, তারেক রহমানকে দেশে ফেরার সুযোগ দেয়ার জন্য লড়াইটা সংসদে থেকেও করতে হবে। সংসদে যাওয়াটা বিএনপির একটা রাজনৈতিক কৌশল । আর এ কৌশলের জন্যই ব্যারিস্টার ফারহান রুমিনকে মনোনয়ন দেয়া হয়েছে ।

আজ বিকেলে দেশ জনতা ডটকমকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গ‌য়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাড‌ভো‌কেট নিতাই রায় চৌধুরীর মে‌য়ে । নিপুন রায় চৌধুরীর কাছে দেশ জনতা ডটকমের প্রশ্ন ছিলো যে- এক দিকে বিএনপি নির্বাচনকে অবৈধ বলছে । অপরদিকে সংসদে যারা যোগ দিচ্ছেন তাদেরওেকও বৈধতা দিচ্ছেন। এখন আবার সংরক্ষিত আসনে ব্যারিস্টার ফারহান রুমিনকে বৈধতা দেয়াটা স্ববিরোধী কার্যকলাপ নয়কি ; জবাবে তিনি এসব কথা বলেছেন।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট বিশ্লেষন করেই এ সিদ্ধান্ত নিয়েছেন বলেও মন্তব্য করেছেন নিপুন রায় ।

নিপুন রায় বলেছেন, ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধার এবং খালেদা জিয়ার মুক্তির দাবীতে সংসদে কথা বলার সীমিত সুযোগকে কাজে লাগিয়ে সংসদ ও রাজপথের সংগ্রামকে যুগপৎভাবে চালিয়ে যাওয়াকে তারা যৌক্তিক মনে করেছেন।

তিনি মনে করেন, আজকে যা হবে, কালকে ঠিক তা-ই হবে এমন কোন কথা নেই, ফলে অবস্থার প্রেক্ষাপটে সিদ্ধান্ত পরিবর্তন হতেই পারে।

তিনি এও বলেছেন যে ‘গণতান্ত্রিক চর্চার অংশ হিসেবে এবং কৌশলগত কারণে’ তাদের দল এখন নতুন অবস্থান নিয়েছে।

সংসদে যারা গেছেন, তাদের এখন অধিবেশনে দলীয় ইস্যুগুলো নিয়ে জোরালো অবস্থান নিতে হবে এবং সেই বার্তাই তাদের দেয়া হয়েছে।
খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব হলে তখন দলে আবার স্থিতিশীল একটা পরিস্থিতি ফিরে আসতে পারে।

ফলে এখন সংসদের ভেতরে এবং বাইরে খালেদা জিয়ার মুক্তির বিষয়কেই একমাত্র ইস্যু হিসেবে নেয়ার চিন্তা দলটির নেতৃত্বের একটা অংশে রয়েছে।

 

LEAVE A REPLY