সংস্কৃতি চর্চাকেন্দ্র ‘পাললিক পাঠশালা’য় ভর্তি চলছে

আপডেট: সেপ্টেম্বর ২, ২০১৯
0

রাজধানীর খিলগাঁও তালতলায় অবস্থিত পাললিক পাঠশালা- সংস্কৃতি চর্চা কেন্দ্রে ৩-১২ বছর বয়সী শিশুদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। প্রতি শ্রেণিতে আসন সংখ্যা ২০টি মাত্র।

শিশুদের নিয়ে সাংস্কৃতিক বিদ্যালয় কার্যক্রমে বয়স অনুযায়ী ৩টি শাখায় ভাগ করে শ্রেণি করা হয়েছে পাললিক পাঠশালায়।৩-৫ বছর বয়সীদের জন্য হাসিখুশি শ্রেণি। হাসিখুশি শ্রেণিতে গান, নাচ, আঁকা-গড়া (ছবি আঁকা, মৃৎশিল্প, অরিগ্যামি), বাচিক শিল্প (উচ্চারণ, আবৃত্তি) চর্চা করানো হবে।

৬-৮ বছর বয়সীদের জন্য উচ্ছল শ্রেণি। উচ্ছল শ্রেণিতে চর্চা করানো হবে নাচ, আঁকা-গড়া (ছবি আঁকা, মৃৎশিল্প, অরিগ্যামি, ক্রাফটিং), বাচিক শিল্প (উচ্চারণ, উপস্থাপনা, আবৃত্তি, বক্তৃতা), অভিনয়, জানাশোনা-পড়ালেখা (বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, মনিষীজীবন, কীর্তি পরিচয়, মানবাধিকার, বিভিন্ন বিষয়ে সচেতনতা, লেখালেখি, বইপড়া ইত্যাদি)।

৯-১২ বছর বয়সীদের জন্য দুরন্ত শ্রেণি। এই শ্রেণিতে চর্চার বিষয় হলো গান, নাচ, আঁকা-গড়া (ছবি আঁকা, মৃৎশিল্প, অরিগ্যামি, ক্রাফটিং), বাচিক শিল্প (উচ্চারণ, উপস্থাপনা, আবৃত্তি, বক্তৃতা, বিতর্ক), অভিনয়, জানাশোনা-পড়ালেখা (বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, মনিষীজীবন, কীর্তি পরিচয়, মানবাধিকার, বিভিন্ন বিষয়ে সচেতনতা, লেখালেখি, বইপড়া ইত্যাদি)

প্রতিমাসে একদিন শ্রেণিকক্ষের বাইরে গিয়ে হবে প্রকৃতি আর ইতিহাস ঐতিহ্য পাঠ। কখনো গাছ-ফুল-পাখির সাথে মিতালী করতে যাবে, কখনো ইতিহাস-ঐতিহ্যর সন্ধানে জাদুঘর বা ঐতিহাসিক জায়গায়। কখনো বা প্রতিদিনের চেনা জায়গাগুলোর সাথেই পরিচিত হবে শিশুরা নতুন করে নতুন ভাবে।

ক্লাসের ফাঁকে সকলে মিলে জলখাবারে খাবে নানারকম দেশি খাবার। কখনো কোনো পিঠেপুলি, কখনো মুড়ি-মুড়কি, দই চিড়া, দেশি মৌসুমি ফল, কিংবা হয়তো ভাত আলুভর্তা ডাল শাকসবজি ইত্যাদি। একসাথে মিলেমিশে ভাগাভাগি করে খাওয়ার ভেতর দিয়েও একরকম বন্ধন তৈরি হয় পারস্পরিক, সেই চর্চাই করা হবে এর মধ্য দিয়ে।

সপ্তাহে দুদিন– শুক্র-শনিবার, বিকেলে চলবে এই কার্যক্রম। পাশাপাশি সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের জন্য সপ্তাহে একদিন বিনামূল্যে সাংস্কৃতিক শিক্ষা এবং জলখাবার-এর ব্যবস্থা থাকছে এখানে।

শিশুদের সাংস্কৃতিক বিদ্যালয়ের পাশাপাশি এখানে থাকছে আরও অনেক আয়োজন। বুক ক্যাফে খোলা থাকবে সপ্তাহে ৬ দিন। বইয়ের বিপণনকেন্দ্র হলেও এখানে বসে চা-নাস্তা খেতে খেতে বইয়ের পৃষ্ঠায় ডুব দিতে পারবেন যে কেউ।

এছাড়াও, অভিভাবকদের জন্য যোগ ব্যায়াম, শিশুর মানসিক বিকাশে করণীয়, বয়ঃসন্ধিকালীন শিশুর অভিভাবকত্ব এবং ঐ সময়ে শিশুর মানসিক প্রস্তুতি-সহ নানা বিষয়ে কর্মশালা পরিচালনা করা হবে। থাকবে শিক্ষার্থীদের জন্যও বিভিন্ন কর্মসূচি। উচ্চারণ, উপস্থাপনা, আবৃত্তি কর্মশালা, বিতর্ক প্রশিক্ষণ, ক্যারিয়ার বিষয়ক কর্মশালা থাকবে নিয়মিত।

ভর্তি তথ্যের জন্য যোগাযোগের ঠিকানা: পাললিক পাঠশালা, ৪৩৮/বি, তালতলা, খিলগাঁও, ঢাকা। ফোন নম্বর: ০১৮৭০২৫৮২৩৪।

LEAVE A REPLY