সন্তানকে বড় হতে দিন

আপডেট: জানুয়ারি ২১, ২০১৯

সন্তান ছোট বলে তাকে মা বাবা যত্ন ও আদর দিয়েই বড় করেন। কিন্তু যদি চান শিশু সত্যিকার অর্থেই বড় হোক তবে কিছু কাজ একেবারেই করা যাবে না। বয়স কম হলেও নানা রকম ছোট ছোট সমস্যা তাদের ঘিরে থাকে। নিজের সন্তানকে বাড়তে দিন শুধু বয়সে নয়, বুদ্ধিতেও। তাদের সব কাজ করে দিলে আত্মনির্ভর হবে কী করে? অল্প অল্প করে সন্তানকে দায়িত্ব নিতে দিন।

সন্তান যদি নিজে থেকে কিছু করতে চায় তাকে করতে দিন। শুধু মা-বাবাই নয়, দাদা দাদুর ভালবাসাও কিন্তু আত্মনির্ভরতার পথে বাধা হতে পারে। তাই ছোট ছোট কাজে উৎসাহ দিন। তার কাজের প্রশংসা করুন। তবেই সে উৎসাহ পাবে।

ভুল থেকেই শিক্ষা

সব মা-বাবাই সন্তানের প্রতি সচেতন হন। তার জামা পড়ানো, ব্যাগ গোছানো, জুতোর পড়া এগুলো করতে দিন। শুরুতে আপনি শিখিয়ে দিতে পারেন। স্কুলের ব্যাগও গুছিয়ে দিতে যাবেন না। প্রথমে ভুল হলেও পরের দিন থেকে আর ভুল করবে না সে। বরং নিজের দায়িত্ব নেয়ার ব্যাপারে বেশি করে সচেতন হবে।

মানুষের সাথে মিশতে দেয়া

এই সময়ে প্রায় সকলেরই ছোট পরিবার। মা, বাবা আর দাদা দাদু। এই ছোট পরিবেশেই সন্তান নিজেকে নিরাপদ বলে মনে করে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, অপরিচিত কাউকে দেখলে ভয় পায়। অন্য বাচ্চার সঙ্গেও মিশতে পারে না। অচেনা-অজানা জগতের প্রতি ওদের মনে ভয় তৈরি হয়। তাই ছুটি পেলে সন্তানকে নিয়ে তাই বাড়ির বাইরে বের হন। প্রথম দুই দিন হয়তো সে দূর থাকবে কিছুতেই খেলতে যাবে না। কিন্তু সময়ের সঙ্গেই সেই জড়তা কেটে যাবে।

একা খেতে দিন

টিভি বা মোবাইল দেখিয়ে সন্তানকে খাওয়ালে অভ্যাস খারাপ হয় এবং খাবারের আনন্দও সে পায় না। বরং তাকে নিজের মতো করে খেতে দিন। একা খেতে শেখার মাধ্যমেই তার ভাল-মন্দ নির্বাচনের বোধ তৈরি হবে।