সাংবাদিক জামাল খাশোগি হত্যার এক বছর পূর্তি আজ

আপডেট: অক্টোবর ২, ২০১৯
0

 

সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যার এক বছর পূর্ণ হলো আজ। গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেট ভবনে তাকে নির্মমভাবে হত্যা করা হয়।

ওই হত্যাকাণ্ডের পর এক বছর পেরিয়ে গেলেও এবং সৌদি সরকারের বিশেষ করে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের সম্পৃক্ততার বিষয়টি পরিষ্কার হওয়ার পরও তারা শাস্তি এড়িয়ে চলতে সক্ষম হয়েছেন।

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট ভবনে জামাল খাশোগি তার বিয়ের জন্য জরুরি কাগজপত্র আনার জন্য গিয়েছিলেন কিন্তু সেখান থেকে আর কখনো বের হন নি। প্রথমদিকে সৌদি সরকার এ হত্যাকাণ্ডের কথা সরাসরি নাকচ করলেও পরবর্তীতে নানা তদন্তের ভেতর দিয়ে তা পরিষ্কার হচ্ছে।

খাশোগি হত্যার দায় নিজেই স্বীকার করেছেন সৌদি যুবরাজ (বামে)
এছাড়া, সম্প্রতি সৌদি যুবরাজ বিন সালমান নিজেই বলেছেন, যেহেতু তার নজরদারিতে সমস্ত সবকিছু হয়েছে অতএব তিনি এই হত্যাকাণ্ডের দায় এড়াতে পারেন না।

তুরস্ক সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেকেই খাশোগি হত্যার প্রথম থেকেই সৌদি যুবরাজ বিন সালমানের দিকে আঙ্গুল তুলে ছিলেন। খাশোগি হত্যাকাণ্ডে জড়িত ১১ সদস্যের ভেতরে পাঁচজনের বিরুদ্ধে সৌদি সরকার মৃত্যুদণ্ডাদেশ দিয়ে আন্তর্জাতিক সমালোচনা এবং নিন্দাবাদ থেকে বাঁচার চেষ্টা করেছেন কিন্তু বিষয়টি প্রকৃতপক্ষে কেউই ভুলে যান নি।#

LEAVE A REPLY