সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে

আপডেট: জুন ২৯, ২০১৯
0

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশ আজ অবরুদ্ধ। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে রাজপথে আন্দোলন করতে হবে। গণঅভ্যুত্থান ছাড়া এ দেশের মুক্তি মিলবে না। তাই যত তাড়াতাড়ি আন্দোলনে নামতে পারবো ততো তাড়াতাড়ি দেশ মুক্তি পাবে।

আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে ‘জাতীয় রাজনীতি: গণতন্ত্রের মুক্তি কোন পথে’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
মান্না বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠায় কোনো দেশে হয়তো ৩০ বছর লেগেছে, কোনো দেশে ১০ বছর লেগেছে, তবে আমরা যত তাড়াতাড়ি আন্দোলনে নামতে পারবো তত তাড়াতাড়ি গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। আন্দোলনে নামতে পারলে বড়জোর দুই বছর লাগবে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে।

তিনি বলেন, দেশে ওই নেতৃত্ব চাই যে নেতৃত্বে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। স্বৈরশাসক থেকে দেশ মুক্তি পাবে। মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হচ্ছে না। ৩০ ডিসেম্বর যে রকম ছিল এই জুন-জুলাই মাসেও মানুষ একই রকম আছে। মানুষ এখনও সরকারের পক্ষে যায় নাই। ভোটাররা এখনো ভোট দিতে যায় না। কারণ তারা জানে ভোট দিয়ে কোনো লাভ নেই।

বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আজ থেকে কতদিন পরে আপনারা রাস্তায় আন্দোলন করতে পারবেন? রাজপথের লড়াইয়ে আসতে পারবেন? আমি জানি, আমার এই প্রশ্নের উত্তর যারা বিএনপিকে নেতৃত্ব দেন তারা নিজেরাও জানেন না।
আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন শহীদ জিয়া স্মৃতি পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর চৌধুরী ও বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহম্মদ রহমাতুল্লাহ প্রমুখ।
শীর্ষকাগজ/জে

LEAVE A REPLY