সৌদি যুবরাজের প্লেনে যুক্তরাষ্ট্রযাত্রা ইমরানের

আপডেট: সেপ্টেম্বর ২২, ২০১৯
0

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল শনিবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। মার্কিন মুলুকে তিনি গেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিশেষ উড়োজাহাজে চড়ে। সাধারণত, রাষ্ট্রীয় সফরে সরকারপ্রধানেরা স্বতন্ত্র পরিবহনব্যবস্থা ব্যবহার করে থাকেন। তবে এবার সৌদি যুবরাজের নিজস্ব উড়োজাহাজে চড়ে ট্রাম্পের দেশে গেছেন ইমরান খান।

দুনিয়া নিউজের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের যাওয়ার আগে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরব গিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখান থেকে বাণিজ্যিক ফ্লাইট ধরে যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন তিনি। কিন্তু তাতে ‘না’ করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যুবরাজ বলেন, ‘আপনি আমাদের বিশেষ অতিথি এবং আপনি অবশ্যই আমার বিশেষ উড়োজাহাজে যুক্তরাষ্ট্র যাবেন।’

সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানা গেছে, সৌদি যুবরাজের এমন প্রস্তাবে রাজি হন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর বাণিজ্যিক ফ্লাইট বাদ দিয়ে সৌদি যুবরাজের উড়োজাহাজ ব্যবহারের সিদ্ধান্ত নেন তিনি। মূলত, কাশ্মীর ইস্যুতে সৌদি সমর্থন আদায়ের জন্যই সেদেশে গিয়েছিলেন ইমরান। এ ছাড়া সৌদি আরব ও পাকিস্তানের মধ্যকার বাণিজ্য সম্পর্ক এবং বিনিয়োগের বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে এটি ইমরান খানের প্রথম জাতিসংঘের সাধারণ সভায় যোগদান। আগামী মঙ্গলবার জাতিসংঘের ৭৪তম অধিবেশনে বিশ্বনেতাদের কাছে ‘শান্তি ও নিরাপত্তা’–বিষয়ক আলোচনায় বিভিন্ন বিষয় তুলে ধরবেন ইমরান খান। এর মধ্যে বড় জায়গা জুড়ে থাকবে-কাশ্মীরে দখলের সমাপ্তি এবং এর একটি শান্তিপূর্ণ সমাধানের বিষয়টি।

LEAVE A REPLY