৬১০ জনকে নিয়োগ দিচ্ছে প্রাণিসম্পদ অধিদফতর

আপডেট: এপ্রিল ২৯, ২০১৯
0

সরকারি চাকরিপ্রত্যাশীদের জন্য সুসংবাদ। জনবল নিয়োগ দেবে বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদফতর। প্রতিষ্ঠানটি চার পদে ৬১০ জনকে নিয়োগ দেবে।

কোন পদে কতজন

প্রাণিসম্পদ অধিদফতরে ভিএফএ পদে ২৬৯ জন, কম্পাউন্ডার পদে ৭০ জন, পোলট্রি টেকনিশিয়ান পদে ৯ জন, এফএ (এ/আই) পদে ২৬২ জনসহ মোট ৬১০ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার–স্বীকৃত যেকোনো প্রতিষ্ঠান থেকে ন্যূনতম উচ্চমাধ্যমিক পাস বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারেন।

বয়স

প্রাণিসম্পদ অধিদফতরের এসব পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ২০১৯ সালের ২৭ মে পর্যন্ত ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে এতিম, শারীরিক প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

জেলা কোটা

আবেদনের জন্য বাংলাদেশের নাগরিক হওয়া শর্ত। তবে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। ঢাকা, গাজীপুর, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড়, খুলনা, রাজশাহী, পাবনা, নওগাঁ, নাটোর, ভোলা ও বরগুনা জেলার লোকজন আবেদন করতে পারবেন।

যেভাবে আবেদন করবেন

আগ্রহী প্রার্থীদের প্রাণিসম্পদ অধিদফতরের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। প্রাণিসম্পদ অধিদফতরের ওয়েবসাইট http://www.job.dls.gov.bd

আবেদনপত্রের সঙ্গে নিয়োগ পরীক্ষার ফি বাবদ বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংক লিমিটেড থেকে ১০০ (একশ) টাকা অফেরতযোগ্য মূল্যমানের ট্রেজারি চালান মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদফতর, বাংলাদেশ, ঢাকা বরাবরে ১-৪৪৪১-০০০০-২০৩১ কোডে জমা দিয়ে ট্রেজারি চালানের নম্বর, তারিখ, ব্যাংকের নাম ও ঠিকানা অনলাইনে পূরণ করে ট্রেজারি চালানের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে।

অনলাইনের আবেদনপত্রের সব অংশ পূরণ করে দাখিল করা হলেও পরীক্ষা ফি জমা না দেয়া পর্যন্ত অনলাইন আবেদনপত্র কোনো অবস্থাতেই গৃহীত হবে না।

সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় কর্তৃপক্ষের অনুমতিপত্রের মূলকপি দাখিল করতে হবে।

প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, জন্মতারিখ, নিজ জেলাসহ অন্য সব তথ্যসংশ্লিষ্ট সনদে যেভাবে লেখা আছে, অনলাইন আবেদনপত্রে হুবহু সেভাবে লিখতে হবে এবং আবেদনপত্রটির কালার প্রিন্ট সংরক্ষণ করতে হবে।

বাছাই

লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। এসব পরীক্ষার তারিখ, সময় ও স্থান এবং পরীক্ষাসংক্রান্ত তথ্যাদি প্রাণিসম্পদ অধিদফতরের ওয়েবসাইট http://www.job.dls.gov.bd এবং যোগ্য প্রার্থীর আবেদনপত্রে প্রদত্ত মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জানানো হবে।

আবেদনের শেষ তারিখ

ইতিমধ্যে ২৮ এপ্রিল থেকে অনলাইনের মাধ্যমে আবেদন শুরু হয়ে গেছে। শেষ হবে আগামী ২৭ মে বিকাল ৫টায়।

বেতনভাতা

যথারীতি সরকারি বেতন স্কেলে বেতন দেয়া হবে। ভিএফএ, কম্পাউন্ডার, পোলট্রি টেকনিশিয়ান ও এফএ (এ/আই) পদের বেতন ১০ হাজার ২০০-২৪ হাজার ৬৮০ টাকা স্কেলে।

LEAVE A REPLY