দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা: দুই ফরমেটেই সাকিব

আপডেট: মার্চ ৪, ২০২২
0

আসন্ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে সাকিব আল হাসান খেলবেন কি না তা নিয়ে গত কয়েক দিন ধরে চলছে নানা গুঞ্জন। অবশেষে সেসব গুঞ্জনের অবসান ঘটিয়ে ওয়ানডে এবং টেস্ট দল ঘোষণা করেছে বিসিবি । এতে দুই ফরমেটেই পাওয়া গেল সাকিবের নাম।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পঞ্চদশ আসরে খেলার জন্য দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজ থেকে ছুটি চেয়েছিলেন সাকিব। কিন্তু আইপিএলে তিনি দল না পাওয়ায় তার আর ছুটির প্রয়োজন পড়েনি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন নিজেও বড় দলের বিপক্ষে সাকিবকে পাওয়া যায় না বলে ক্ষোভও প্রকাশ করেছিলেন।

তবে সম্প্রতি বিসিবি সভাপতি জানিয়েছেন, তার কাছে সাকিব বলেছেন যে তিনি দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলবেন। তাই এবার টেস্ট আর ওয়ানডে দলেও দেখা গেল সাকিবের নাম।

আগামী ১২ মার্চ দক্ষিণ আফ্রিকা পৌঁছবে বাংলাদেশ দল। জোহানেসবার্গে ১৪ মার্চ থেকে শুরু হবে অনুশীলন। এ সময় একটি প্রস্তুতি ম্যাচও খেলবেন টাইগাররা। ১৮ মার্চ থেকে শুরু হবে প্রথম ওয়ানডে। পরের দুটি যথাক্রমে ২০ আর ২৩ মার্চ। এরপর ৩১ মার্চ থেকে ডারবানে শুরু হবে প্রথম টেস্ট। আর দ্বিতীয় টেস্ট শুরু হবে ৮ এপ্রিল থেকে। এক মাসের সফর শেষে ১৩ এপ্রিল টাইগারদের দেশে ফেরার কথা রয়েছে।

ওয়ানডে দল : তামিম ইকবাল খান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদ উল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, এবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ।

টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল খান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহি, শরীফুল ইসলাম, শহীদুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, সাদমান ইসলাম, কাজী নুরুল হাসান সোহান।