বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য কূটনৈতিকভাবে লড়ছেন প্রবাসী বিএনপি

আপডেট: জুলাই ১৪, ২০২১
0

শাহী ইমরান শিকদার , কুয়েত থেকে :
সম্প্রতি বিএনপির একটা বড় ধরনের সফলতা এসেছে প্রবাসী বিএনপির উদ্যোগে । আর সেটা হচ্ছে কূটনৈতিক মিশন । বেগম খালেদা জিয়াকে দুর্নীতির কারণে নয় বরং রাজনৈতিক প্রতিহিংসায় ষড়যন্ত্রমুলকভাবে মিথ্যা মামলায় নির্যাতনের শিকার হচ্ছেন। আর এ বিষয়টা নিয়ে গোটা বিশ্ব ছিলো অনেকটাই অন্ধকারে। বিশ্ব নেতাদের কাছে চরম নিপীড়নের শিকার খালেদা জিয়ার ব্যাপারে পশ্চিমা বিশ্বের কাছে তুলে ধরতে সক্ষম হয়েছে বিএনপি। বিশ্বব্যাপী এটা প্রমান করার জন্য প্রবাসী বিএনপি জোড়ালো ভূমিকা পালন করেছে । বিশ্ব নেতাদের কাছে সেটাকে কিভাবে আরো ব্যাপকভাবে প্রচার করা যায় সে ব্যাপারে নতুন কর্ম পরিকল্পনা হাতে নিয়েছে বিএনপি ইন্টারন্যাশনাল মিডিয়া সেল।

এই সেলের উদ্যোগে গতকাল স্বাধীনতার ৫০ বছর রজত জয়ন্তী উৎযাপন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় বহির্বিশ্ব বিএনপি নেতারা বিস্তারিত বক্তাব্য তুলে ধরেন বিভিন্ন দেশ থেকে ।

আলোচনা সভায় উপস্হিত ছিলেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বিএনপির যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা জনাব এ্যাডভোকেট আব্দুছ সালাম, বিএনপির সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট শ্যামা ওবায়েদ, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য সৌদি আরব পশ্চিমাঞ্চল বিএনপির আহ্বায়ক জনাব আহম্মদ আলী মুকিব, কাতার বিএনপির সাধারণ সম্পাদক শরীফুল হক সাজু, যুক্তরাজ্য বিএনপির সভাপতি মোঃ আব্দুল মালেক, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান সহ ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্য ও এশিয়া প্যাসেফিক অঞ্চলের বিভিন্ন দেশে অবস্থানরত বিএনপির মিডিয়া কর্মীবৃন্দরা ।

বিএনপি ইন্টারন্যাশনাল মিডিয়া সেলের প্রধান সমন্বয়কারী বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ টুকু বলেন- বাংলাদেশের মিডিয়া সরকারের বিভিন্ন বিধি নিষেধের কারনে আমাদের খবরাখবর ঠিকমতো প্রচার করতে পারেনা । আমাদের বক্তব্য অনেক সময় কাটছাঁট করে তাদের সুবিধানুযায়ী প্রচার করে । এর ফলে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার হচ্ছেনা এবং আমাদের দলীয় উদ্যোগে অনেক ভালো কার্যক্রমের খবর শোনা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ জনগণ । এখন ডিজিটাল ইন্টারনেটের যুগ । অনলাইনে পৃথিবীর যেকোন প্রান্তের খবর মুহুর্তেই ছড়িয়ে পড়ে সারা বিশ্বে ।

তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সবচেয়ে শক্তিশালী গণমাধ্যম । তাই বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বিএনপি নেতাকর্মীদের প্রতি তিনি আহবান জানান যে, আপনারা নিজ নিজ উদ্যোগে বিভিন্ন মিডিয়া ও গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের দলীয় প্রচারণার পাশাপাশি বাংলাদেশের সত্য বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারে অগ্রনী ভুমিকা পালন করুন । তিনি আরো বলেন অতীতে আমরা মিডিয়ার বাপারে অতটা গুরুত্ব দেয়নি । যসেই ভুল আমরা আর করতে চাইনা । তাই এখন থেকে আমরা পর্যালেচনার মাধ্যমে একটা সঠিক নীতিমালা তৈরী করে দলের মিডিয়া ব্যক্তিদের সমন্বয়ে বিএনপি ইন্টারন্যাশনাল মিডিয়া সেল গঠন করা হবে খুব শীঘ্রই । এই সেলের মাধ্যমে একটি স্যাটেলাইট চ্যানেল চালু করা হবে । ইনশা আল্লাহ বিএনপি ক্ষমতায় আসার পরেও এই সেলের কার্যক্রম অব্যাহত থাকবে ।